ঢাকা, রবিবার,১৯ নভেম্বর ২০১৭

প্যারেন্টিং

শিশুর মেরুদণ্ডে ব্যথা

ডা: জ্যোৎস্না মাহবুব খান

১৫ আগস্ট ২০১৭,মঙ্গলবার, ১৭:২৯


প্রিন্ট
শিশুর মেরুদণ্ডে ব্যথা

শিশুর মেরুদণ্ডে ব্যথা

আজকাল অনেক অল্প বয়স থেকেই শিশুরা স্কুলে যেতে শুরু করে এবং কাঁধে তুলে দেয়া হয় বই খাতার বেশি ওজনের ব্যাগ। শিশুদের ব্যাগের ওজন বইতে বইতে দেখা দেয় ঘাড়ে পিঠে ব্যথা বিশেষ করে ঘাড়ের মাংসপেশিতে টান ও ব্যথা।

ইদানীং স্কুলে, কোচিং সেন্টারে, বাড়িতে সব জায়গায়ই শিশুদের পড়ার চাপ বেশি থাকে আর স্বভাবতই সে জন্য বই-খাতার এবং ব্যাগের ওজনও বেশ বেড়েছে। অনেক সময় দেখা যায়, যে কয়টি বই দরকার শিশুরা তার চেয়ে বেশি বই খাতা নিয়ে স্কুলে চলে যায়। এই অতিরিক্ত ওজন বহন করা শিশুদের ফাইব্রোসাইটিস, ফাইব্রোমাইয়োসাইটিস ইত্যাদি সমস্যা দেখা দেয়। পরে মেরুদণ্ডে বিকৃতি শুরু হয় যাকে বলে কাইফোসিস বা মেরুদণ্ড পেছনের দিকে বেঁকে যাওয়া।

ছোট বাচ্চাদের ক্ষেত্রে স্কুলের চেয়ার-টেবিলের উচ্চতার সাথে সমতা ঠিক না থাকলে ঘাড়, পিঠ ও কোমরে ব্যথা ও বিকৃতি দেখা দিতে পারে। একজন ক্লাস ওয়ানেপড়ুয়া শিশুর জন্য ৫০০ গ্রাম, ক্লাস টু বা থ্রির শিশুর জন্য দেড় থেকে দুই কেজি, ক্লাস ফোর বা ফাইভের শিশুর জন্য দুই থেকে আড়াই কেজি ওজনের ব্যাগ বহন করা উচিত। এর চেয়ে বেশি ওজনের ব্যাগ শিশুর জন্য বহন করা উচিত নয়।

শিশুর পিঠে ব্যথার সমস্যা দেখা দিলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে। প্রয়োজন হলে এক্স-রে করে উপসর্গ বুঝতে হবে। ব্যায়াম, আসন, গরম সেক, ব্যথানাশক মলম ইত্যাদি লাগাতে হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫