ঢাকা, সোমবার,২৩ অক্টোবর ২০১৭

ক্রিকেট

ব্যাটসম্যানদের ব্যর্থতায় লজ্জার মুখে শ্রীলংকা

নয়া দিগন্ত অনলাইন

১৩ আগস্ট ২০১৭,রবিবার, ১৮:৩৩


প্রিন্ট
 ব্যাটসম্যানদের ব্যর্থতায় লজ্জার মুখে শ্রীলংকা

ব্যাটসম্যানদের ব্যর্থতায় লজ্জার মুখে শ্রীলংকা

ব্যাটসম্যানদের ব্যর্থতায় পাল্লেকেলে টেস্টের দ্বিতীয় দিন শেষেই ভারতের কাছে ইনিংস হারের শংকায় পড়েছে স্বাগতিক শ্রীলংকা। ওপেনার শিখর ধাওয়ানের পর অলরাউন্ডার হার্ডিক পান্ডের ১০৮ রানের সুবাদে প্রথম ইনিংসে ৪৮৭ রানে অলআউট হয় ভারত। এরপর ব্যাটিং-এ নেমে ১৩৫ রানে গুটিয়ে ফলো-অনে পড়ে শ্রীলংকা। দিনের শেষভাগে ব্যাট হাতে নেমে দিন শেষে ১ উইকেটে ১৯ রান করেছে লংকানরা। ইনিংস হার এড়াতে ৯ উইকেট হাতে নিয়ে এখনো ৩৩৩ রান করতে হবে সিরিজের প্রথম দু’ম্যাচে হারের লজ্জা পাওয়া শ্রীলংকাকে।

দুই ওপেনার শিখর ধাওয়ানের ১১৯ ও লোকেশ রাহুলের ৫৮ রানের কল্যাণে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিন ৬ উইকেটে ৩২৯ রান সংগ্রহ করে ভারত। দিন শেষে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা ১৩ ও হার্ডিক পান্ডে ১ রান নিয়ে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিন ব্যক্তিগত ১৬ রানে ফিরে যান সাহা।

এরপর বাঁ-হাতি স্পিনার কুলদিপ যাদবকে নিয়ে লড়াই শুরু করেন পান্ডে। দু’জনের ব্যাটিং দৃঢ়তায় ভারতের স্কোর পেরিয়ে যায় ৪ শ’তে। জুটিতে ৬২ রান যোগ করে ব্যক্তিগত ২৬ রানে থামেন কুলদিপ। এরপর ৮ রানের ছোট ইনিংস খেলে ফিরে যান পেস বোলার মোহাম্মদ সামিও। দলীয় ৪২১ রানে নবম ব্যাটসম্যান হিসেবে সামির বিদায়ের পর ভারতের ইনিংস দ্রুতই গুটিয়ে যাবার কথা। কিন্তু সেটি হতে দেননি পান্ডে।

শেষ ব্যাটসম্যান পেসার উমেশ যাদবকে নিয়ে বুক উচিয়ে লড়াই করেছেন ৬১ বলে ৫০ রানে থাকা পান্ডে। এরপর শ্রীলংকার বোলারদের উপর টর্নেডো বইয়ে দিয়েছেন পান্ডে। বিশেষভাবে বাঁ-হাতি স্পিনার মালিন্দা পুস্পকুমারাকে। ১১৬তম ওভারে পুস্পকুমারার ছয় ডেলিভারি থেকে যথাক্রমে ৪, ৪, ৬, ৬, ৬, ০ রান নেন পান্ডে। টেস্ট ইতিহাসে প্রথম কোনো ভারতীয় হিসেবে এক ওভারে সর্বোচ্চ রান সংগ্রহেররেকর্ড গড়েন তিনি।

রেকর্ডের পর সেঞ্চুরিও তুলে নেন পান্ডে। টেস্ট ও প্রথম শ্রেণির ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির স্বাদ পাওয়া পান্ডে একই সঙ্গে দ্বিতীয় দিনের প্রথম সেশনে মধ্যাহ্ন-বিরতির আগে ১০৭ রান যোগ করে রেকর্ড বইয়েও নাম লেখান। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে এমন কীর্তি গড়লেন পান্ডে।

শেষ পর্যন্ত ৮টি চার ও ৭টি ছক্কায় ৯৬ বলে ১০৮ রান করে আউট হন পান্ডে। ভারত থামে ৪৮৭ রানে। পান্ডেকে শিকার করে টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট শিকার করলেন শ্রীলংকার বাঁ-হাতি স্পিনার লক্ষণ সান্দাকান। এজন্য তিনি খরচ করেছেন ১৩২ রান। এছাড়া আরেক বাঁ-হাতি স্পিনার মালিন্দা পুস্পকুমারা নেন ৩ উইকেট।

ভারত গুটিয়ে যাবার পর নিজেদের প্রথম ইনিংসে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলংকা। ফলে ১৩৫ রানেই গুটিয়ে যায় তারা। ভারতের কুলদিপ ৪টি, অশ্বিন-সামি ২টি করে উইকেট নেন। শ্রীলংকার পক্ষে অধিনায়ক দিনেশ চান্ডিমাল সর্বোচ্চ ৪৮, উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ২৯ ও কুশল মেন্ডিস ১৮ রান করেন।

প্রথম ইনিংসে ৩৫২ রানে পিছিয়ে ফলো-অনে পড়ে শ্রীলংকা। তাই আবারো ব্যাট হাতে নেমে দিন শেষে ১ উইকেটে ১৯ রান করেছে তারা। ৭ রান করে ভারতের পেসার উমেশের শিকার হন ওপেনার উপুল থারাঙ্গা। আরেক ওপেনার দিমুথ করুনারত্নে ১২ ও পুস্পকুমারা ০ রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোর :
ভারত প্রথম ইনিংস : ৪৮৭/১০, ১২২.৩ ওভার (ধাওয়ান ১১৯, পান্ডে ১০৮, রাহুল ৮৫, সান্দাকান ৫/১৩২)।
শ্রীলংকা প্রথম ইনিংস : ১৩৫/১০, ৩৭.৪ ওভার (চান্ডিমাল ৪৮, ডিকবেলা ২৯, কুলদিপ ৪/৪০)।
শ্রীলংকা দ্বিতীয় ইনিংস : ১৯/১, ১৩ ওভার (করুনারত্নে ১২*, থারাঙ্গা ৭, উমেশ ১/৩)।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫