ঢাকা, বৃহস্পতিবার,১৭ আগস্ট ২০১৭

ফুটবল

আজ মুখোমুখি মেসি-রোনালদো

নয়া দিগন্ত অনলাইন

১৩ আগস্ট ২০১৭,রবিবার, ১২:৩৮ | আপডেট: ১৩ আগস্ট ২০১৭,রবিবার, ১৩:৩৮


প্রিন্ট
ম্যাচে সবার নজর থাকবে দুই সুপারস্টার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর দিকে

ম্যাচে সবার নজর থাকবে দুই সুপারস্টার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর দিকে

নব্বই হাজারের অধিক দর্শকের উপস্থিতিতে আজ রোববার রাতে ন্যু ক্যাম্প স্টেডিয়ামে স্প্যানিশ সুপার কাপে মৌসুমের প্রথম এল ক্লাসিকোয় মুখোমুখি হচ্ছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।

স্প্যানিশ সুপার কাপ হলো স্পেনের নতুন মৌসুমের সূচনাকারী প্রথম ট্রফি। আজ প্রথম পর্বের খেলা। দ্বিতীয় পর্বের খেলা আগামী ১৬ আগস্ট রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে।

গত তিন মৌসুমে বার্সেলোনা এই প্রথম এল ক্লাসিকোয় নামতে চলেছে নেইমারকে ছাড়া। বার্সাকে জোর ধাক্কা দিয়ে নেইমারের পিএসজি’তে প্রস্থান দলের আক্রমণভাগের ভারসাম্য কিছুটা হলেও নষ্ট করেছে। এর ফলে লিও মেসির ওপর প্রত্যাশার চাপ আরো বাড়বে।

এল ক্লাসিকোর ইতিহাসে মেসির ২৪টি গোলের অনন্য রেকর্ড তাকে অনন্য উচ্চতায় তুলে নিয়ে গেছে। রিয়াল মাদ্রিদের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদোর কাছেও যা বেশ ঈর্ষণীয়।

প্রি-সিজন ট্রেনিংয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে বার্সেলোনা নতুন কোচ আর্নেস্টো ভালভার্দের প্রশিক্ষণে আশাতীত ভালো ফল করেছিল। বার্সা পরপর হারিয়েছিল জুভেন্তাস, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এমনকী রিয়াল মাদ্রিদকেও। তারপর জোয়ান গ্যাম্পার ট্রফিতে ব্রাজিলের চ্যাপেকোয়েন্সকে ৫-০ গোলে চূর্ণ করেছিল বার্সা। শেষ ম্যাচটি ছাড়া মার্কিন মুলুকে প্রথম তিনটি ম্যাচে বার্সার জয়ে বড় ভূমিকা নিয়েছিলেন নেইমার।

আজ তিনি খেলবেন না। তার কোনো বিকল্প এখনও খুঁজে পায়নি বার্সেলোনা। আসলে গত কয়েকটি মৌসুমে রিজার্ভ বেঞ্চ শক্তিশালী করার দিকে তেমন নজর দেননি বিদায়ী কোচ লুই এনরিক।

এদিকে, বার্সার ফুটবলার তৈরির কারখানা লা মাসিয়া অ্যাকাডেমি বন্ধ করে দেয়া হয়েছে। এখান থেকে বেরিয়েই জগৎ জয় করেছেন ইনিয়েস্তা, জাভি, মেসি, কার্লোস পুওল, জেরার্ড পিকেরা।

গত ৮ আগস্ট ম্যাসিডোনিয়ার রাজধানীতে উয়েফা সুপার কাপে রিয়াল মাদ্রিদ অসাধারণ আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়েছিল। ওই ম্যাচের ৮৩ মিনিটে মাঠে নেমেছিলেন ক্রিশ্চিয়ানো রোনারদো। শনিবার তাকে প্রথম একাদশে কি রাখবেন কোচ জিনেদিন জিদান?

এর উত্তরে জিজু বলেছেন, ‘রোনালদো তৈরি। ও এখন পুরোদমে অনুশীলন শুরু করেছে। ৫-৬ দিন আগে ওকে প্রথম যখন দেখি তখন দীর্ঘদিন ম্যাচ না খেলা সত্ত্বেও রোনালদোর ফিটনেস দেখে অবাক হয়েছিলাম। আশা করা যায় ম্যাচে কোনো এক সময় বি বি সি অর্থাৎ বেল-বেনজেমা-ক্রিশ্চিয়ানো রোনালদোকে একসাথে মাঠে দেখতে পাবেন।’

জিদানের ট্রফি জয়ের ক্ষুধা অসীম। তাই স্প্যানিশ সুপার কাপের আগে তিনি অম্লান বদনে বলে দিলেন, ‘এটা আমার কাছে স্পেশাল ট্রফি। কারণ এই ট্রফি আমি জিতিনি। তারপর বার্সেলোনার সাথে এল ক্লাসিকো মানেই মর্যাদার লড়াই। এই মুহূর্তে রিয়াল মাদ্রিদ আসন্ন দীর্ঘ মৌসুমের চ্যালেঞ্জ নেয়ার জন্য তৈরি। আমি মনে করি না নেইমার চলে যাওয়ায় বার্সেলোনা দুর্বল হয়ে গিয়েছে। দুই দফার এই ম্যাচ জেতা সহজ হবে না।’

রিয়াল মাদ্রিদে কোচিং করানোর প্রতিটি দিন উপভোগ করছেন জিদান। তার সাথে রিয়ালের আত্মিক সম্পর্ক গড়ে উঠেছে। তাই চুক্তির মেয়াদ, আর্থিক অঙ্ক নিয়ে তেমন মাথা ঘামান না জিজু। তবে তিনি জানেন, রিয়াল মাদ্রিদের কোচের হটসিটে কেউ কখনও স্যার অ্যালেক্স ফার্গুসনের মতো ২৫ বছর রাজত্ব করতে পারবেন না। সব দলেরই ফর্মের উত্থান-পতন থাকে। তাই জিদান বলছেন, ‘আমি সব ম্যাচ জয়ের লক্ষ্যেই দল নামাই। একইসাথে সব ট্রফিও জিততে চাই। কিন্তু জানি সেটা হয়তো সম্ভব নয়। তবু লক্ষ্যটা উঁচু তারে বেঁধে রাখতে চাই।’

রিয়াল মাদ্রিদের মাঝমাঠে রাতে দারুণ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে কাসেমিরোর ভূমিকা। এই ব্রাজিলিয়ান ডিফেন্সিভ মিডিওকে কোচ জিদান মাঝেমধ্যে ঝটকা মারতে ওপরে তুলে দিচ্ছেন। সেইসাথে টনি ক্রুজ ও লুকা মডরিচ মাঝমাঠে সহজাত ম্যানুভারিং করতে পারেন কি না, আপফ্রন্টে গ্যারেথ বেল, ইসকো, রোনাল্ডোদের গোলের বল বাড়াতে তারা সমর্থ হবেন কি না তার উপর নির্ভর করছে এই ম্যাচের ভাগ্য।

তবে ম্যাচে নির্ণায়ক ভূমিকা নিতে পারেন মৌসুমের শুরুতেই পিক ফর্মে থাকা ইসকো।

একই কথা প্রযোজ্য বার্সেলোনার ক্ষেত্রেও। মেসি ও সুয়ারেজকে মাঝ মাঠ থেকে কেমন বলের সাপ্লাই দিতে পারেন ইনিয়েস্তা, র‌্যাকেটিচরা তার উপর বার্সার আক্রমণের ধার ও ভার নির্ভর করবে। বার্সেলোনার রক্ষণে গলদ রয়েছে। জেরার্ড পিকে, স্যামুয়েল উমতিতিকে সতর্ক থাকতে হবে।

রিয়ালের দুই উইং ব্যাক মার্সেলো ও ড্যানি কার্ভাহাল ম্যাচের রঙ বদলে দিতে পারেন। তাদের ওভারল্যাপিং বন্ধ করাই বড় চ্যালেঞ্জ নতুন কোচ ভালভার্দের সামনে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫