কেনিয়ার উহুরু কেনিয়াত্তাকে ব্রিটেনের অভিনন্দন

নয়া দিগন্ত অনলাইন

ব্রিটেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তাকে অভিনন্দন জানিয়েছে। উহুরু দেশটির বিতর্কিত নির্বাচনে জয়লাভ করে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন শনিবার রাতে এক বিবৃতিতে বলেন, ‘মঙ্গলবার ছিল কেনিয়ার জন্য একটি ঐতিহাসিক দিন । এ দিন দেশটির সাধারণ নির্বাচনে লাখো কেনিয়ান তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এই নির্বাচনে কেনিয়াত্তা প্রেসিডেন্ট হিসেবে পুনঃনির্বাচিত হওয়ায় যুক্তরাজ্য তাকে উষ্ণ অভিনন্দন জানাচ্ছে।’

কেনিয়ার বিরোধী পক্ষ এই নির্বাচনের ফলাফলকে ‘লজ্জাজনক’ হিসেবে অভিহিত করেছে। নির্বাচনের ফলাফল ঘোষণার পর তারা রাস্তায় নেমে সহিংস বিক্ষোভ করে।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘আমরা কেনিয়ার জনগণকে গণতন্ত্রের প্রতি তাদের অঙ্গীকার পালনের জন্য আহ্বান জানাচ্ছি। সেই সাথে কঠিন পরিস্থিতির মধ্যেও একটি বিশ্বাসযোগ্য নির্বাচন উপহার দেয়ার জন্য যারা অক্লান্তভাবে সাহসিকতার সঙ্গে কাজ করেছেন তাদের প্রতিও শ্রদ্ধা জানাচ্ছি।’

এদিকে দেশটির বিরোধী পক্ষ নির্বাচনী ফলাফল প্রত্যাখ্যান করে বিক্ষোভ সহিংসতা শুরু করেছে। এখন পর্যন্ত নির্বাচন পরবর্তী সহিংসতায় দেশটিতে ১১ জন প্রাণ হারিয়েছেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.