ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার
ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার

বিশাল অঙ্কের জরিমানা দিয়ে রেহাই পাচ্ছেন নেইমার

নয়া দিগন্ত অনলাইন

নিজের বিরুদ্ধে কর ফাঁকি সংক্রান্ত অভিযোগ থেকে রেহাই পাওয়ার জন্য ব্রাজিলীয় কর্তৃপক্ষকে স্বেচ্ছায় ২.৫ মিলিয়ন ডলার জরিমানা দিতে চান ব্রাজিলীয় ফুটবল সুপার স্টার নেইমার। শুক্রবার তার আইনজীবি এ কথা জানিয়েছেন।

এক সংবাদ সম্মেলনে নেইমারের আইনজীবি মার্কোস নেদার বলেন, বার্সেলোনা থেকে ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) যোগ দেয়া এই ২৫ বছর বয়সী ফুটবল তারকা ব্রাজিলীয় কর্তৃপক্ষের সাথে সব ধরনের বিরোধ এড়িয়ে নতুন পেশাদার জীবন শুরু করতে চান।

ওই আইনজিবী বলেন, ‘তিন বছর বা তার চেয়ে বেশি সময় ধরে এই বিষয়টি পীড়া দিয়ে যাচ্ছে। আমাদের লক্ষ্য হচ্ছে নেইমার যেন সবকিছু ঝেড়ে ফেলে নতুনভাবে শুরু করতে পারেন।’

২০১৫ সালে ব্রাজিলীয় কর কর্তৃপক্ষ ২০১১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত কর এবং এর বিপরীতে সুদ ও জরিমানা বাবদ নেইমারের সম্পদ থেকে ৫৫.৭ মিলিয়ন ডলার বাজেয়াপ্ত করে। অবশ্য তখন থেকে মামলাটি আদালতে নিজ গতিতেই চলছিল। এরই মধ্যে নিজ দেশের হয়ে যখন নেইমার কিছু জয় এনে দিলেন তখন সম্পদ বাজেয়াপ্ত করনের পরিমান কমে আসে।

তবে এখন নেইমারের এই প্রস্তব গ্রহন করা বা না করার বিষয়টি নির্ভর করছে কর কর্তৃপক্ষের উপর। কারণ নেইমারের রক্ষক দল হিসাব নিকাশ করে উল্লেখিত অর্থের পরিমানটি নির্ধারণ করেছে।

২০১৩ সালে ব্রাজিলীয় ক্লাব সান্তোস থেকে বার্সেলোনায় যোগ দেয়ার সময় নেইমারের বিরুদ্ধে দলবদলের অর্থ সংক্রান্ত একটি মামলা এখনো স্পেনে চলমান রয়েছে।

কেন বার্সেলোনা ছেড়ে পিএসজিতে গেলেন নেইমার? আসল কারণটা কী?

ক্রীড়া বিশ্লেষকদের মতে, অর্থ একটা বড় কারণ। ইতিহাসে এত দাম এখনো কোনো ফুটবলারের ওঠেনি। নেইমার বেতনও পাবেন আকাশচুম্বী।

আরেকটি কারণ লিওনেল মেসি।

নেইমার অনেক ভালো ফুটবলার, কিন্তু লিওনেল মেসি এখনো বার্সেলোনায় এক নম্বর। সেই স্থান, মর্যাদা যে সহসা বদলাবে সে সম্ভাবনা নেইমার দেখছেন না। কিন্তু তিনি জানেন পিএসজিতে গেলে তিনি হবেন সেখানকার মধ্যমণি।

কিন্তু পিএসজিই বা নেইমারকে নিতে তহবিল উজাড় করতে প্রস্তুত কেন?

ক্রীড়া বিশ্লেষক মিহির বোস বলছেন, "ক্লাবগুলো এখন আর শুধু ফুটবল খেলেনা, তারা এখন একেকটি কোম্পানি।"

"এমন নয় যে নেইমারকে নিয়ে পিএসজি রাতারাতি বিশ্বের শ্রেষ্ঠ ক্লাব হয়ে যাবে, চ্যাম্পিয়নস লীগ জিতে যাবে। কিন্তু এত পয়সা নিয়ে নেইমারের মত একজন ফুটবলারকে বার্সিলোনা থেকে ছিনিয়ে নিয়ে পিএসজি এটাই জানান দেবে যে তারাও শ্রেষ্ঠ ক্লাব হতে চায়, এবং সেই অর্থ শক্তি তাদের রয়েছে।"

তাছাড়া, নেইমারের মত ফুটবলারকে নিয়ে পিএসিজ এশিয়াতে নিজেদের পরিচিতি বিস্তৃত করতে চায়। নেইমারের নাম লেখা শার্ট বিক্রি করেও প্রচুর পয়সাও করতে পারবে পিএসজি। সুতরাং নেইমারের পেছনে রেকর্ড বিনিয়োগ থেকে যথেষ্ট মুনাফা করতে পারবে পিএসজি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.