এক শর্তে মাদুরোর সাথে কথা বলবেন ট্রাম্প

নয়া দিগন্ত অনলাইন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সাথে কথা বলতে রাজি হয়েছেন। তবে শর্ত হিসেবে তিনি দেশটিতে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার কথা বলেছেন।

শুক্রবার হোয়াইট হাউস থেকে এ কথা জানিয়ে বলা হয়েছে, মাদুরো ‘গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা’ করলে প্রেসিডেন্ট ট্রাম্প তার সঙ্গে কথা বলবেন।

এদিকে ভেনিজুয়েলায় সর্বময় ক্ষমতার অধিকারী নতুন একটি সাংবিধানিক পরিষদ গঠনের কারণে নিকোলাস মাদুরো ইতোমধ্যে বিশ্বব্যাপী কঠোরভাবে সমালোচিত হচ্ছেন।

হোয়াইট হাউস জানায়, মাদুরো শুক্রবার ট্রাম্পের সাথে টেলিফোনে কথা বলার অনুরোধ জানিয়েছেন। যদিও মাদুরো ও তার কয়েকজন মিত্রের ওপর ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞা জারি রয়েছে। ভেনিজুয়েলার বিরোধী দলকে নিশ্চিহ্ন করার প্রচেষ্টা চালানোয় মার্কিন প্রশাসন মাদুরোকে একজন একনায়ক হিসেবেও অভিহিত করেছে।

এদিকে শুক্রবার ট্রাম্প ভেনিজুয়েলায় রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কট তীব্র হওয়ার কারণে দেশটিতে সামরিক পদক্ষেপ গ্রহণেরও হুমকি দিয়েছেন।

হোয়াইট হাউস জানায়, দায়িত্ব গ্রহণের পর থেকেই ট্রাম্প ভেনিজুয়েলার সংবিধানের প্রতি শ্রদ্ধা জানাতে, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে, রাজনৈতিক বন্দিদের ছেড়ে দিতে এবং মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়ন বন্ধে মাদুরোর প্রতি আহ্বান জানিয়ে আসছিলেন। কিন্তু মাদুরোর সরকার ট্রাম্পের এসব আহ্বানে সাড়া দেয়নি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.