ঢাকা, শুক্রবার,২০ অক্টোবর ২০১৭

সংগঠন

‘ডিপ্লোমা প্রকৌশলীদের বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে’

নিজস্ব প্রতিবেদক

০৯ আগস্ট ২০১৭,বুধবার, ১৯:১৮


প্রিন্ট

ডিপ্লোমা প্রকৌশলীদের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র চলছে বলে অভিযোগ করেছেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নেতৃবৃন্দ।

তারা বলেছেন, ঐক্যবদ্ধ কঠোর আন্দোলন ছাড়া ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সামনে কোনো পথ নেই।

তারা দেশের বৃহত্তর স্বার্থে অবিলম্বে ডিপ্লোমা প্রকৌশলীদের তিন দফা দাবি বাস্তবায়নে কার্যকর উদ্যোগ নিতে প্রধানমন্ত্রী ও গণপূর্ত মন্ত্রীর প্রতি অনুরোধ জানান।

আজ আগারগাঁওয়ে কারিগরি শিক্ষা অধিদপ্তর প্রাঙ্গন ও মতিঝিলের ওয়াপদা ভবনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস অ্যাসোসিয়েশন আয়োজিত পৃথক প্রতিবাদ সমাবেশ থেকে একথা বলা হয়।

এতে জাতীয় স্বার্থ পরিপন্থী ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়নকর ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)-২০১৫ এর ধারাসমূহ সংশোধনে ব্যর্থ হলে সরকারকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নেতৃবৃন্দ।

সব ক্ষেত্রেই ধৈর্যের একটা পরিসীমা থাকে উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, যেখানে প্রধানমন্ত্রীর নির্দেশনা সত্বেও বিতর্কিত ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ সংশোধিত হয়ে গেজেট প্রকাশিত হয়নি, সেখানে বিএনবিসির বিতর্কিত ধারার সংযোজন জাতির সাথে তামাশা ছাড়া কিছু হতে পারে না। এ ধরনের বিতর্কিত কর্মকান্ড দেশের পুরো প্রকৌশল কর্মক্ষেত্রকে অস্থিতিশীল করে তুলবে। যা জাতীয় সামগ্রিক উন্নয়নকে বাধাগ্রস্ত করবে বলে আশঙ্কা প্রকাশ করেন।

সমাবেশে থেকে অবিলম্বে বিএনবিসির বিতর্কিত ধারা সংশোধনসহ প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ সংশোধন, চাকরির প্রাথমিক নিযুক্তিতে ডিগ্রি প্রকৌশলীদের ন্যায় ডিপ্লোমা প্রকৌশলীদের একটি অগ্রিম বর্ধিত বেতন প্রদান, ডিজাইন ও প্ল্যানিং-এ কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ার উপসহকারী প্রকৌশলীকে সহকারী প্রকৌশলীদের মতো তিনটি অতিরিক্ত বর্ধিত বেতনের সমপরিমাণ অর্থ ব্যক্তিগত ভাতা হিসেবে প্রদান, উপসহকারী প্রকৌশলী/সমমানের পদ থেকে সহকারী প্রকৌশলী/সমমানের পদের পদোন্নতির কোটা ৫০% এ উন্নীত করা এবং প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রাথমিক নিযুক্তিতে জাতীয় বেতন স্কেলের সাথে সামঞ্জস্য রেখে ন্যূনতম বেতন স্কেল ঘোষণার দাবি জানানো হয়।

পৃথক সমাবেশে বক্তব্য রাখেন সমন্বয় পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক ফজলুল রহমান খান, আইডিইবি ঢাকা জেনিক সভাপতি খবির হোসেন, ঢাকা ওয়াসা ডিইএর সভাপতি আব্দুল মান্নান, সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সদস্য সচিব ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্রকৌসের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, বাপশিসের সাবেক সভাপতি নির্মল চন্দ্র সিকদার, বাপশিসের সাধারণ সম্পাদক এ এম জহিরুল ইসলাম, সওজ ডিপ্রকৌসের সভাপতি আব্দুন নুমান, আইডিইবির প্রকাশনা সম্পাদক ওয়াজকরণী বিশ্বাস রইছ, সওজ ডিপ্রকৌসের সাধারণ সম্পাদক সৈয়দ মুন্তাসীর হাফিজ, রাজউক ডিপ্রকৌসের সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম, কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সাধারণ সম্পাদক আশিকুর রহমান, পানি উন্নয়ন বোর্ড ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সাধারণ সম্পাদক মইনউদ্দিন, বিউবোডিপ্রকৌসের সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন, আইডিইবির সহযোগী সদস্য মোহাম্মদ দস্তগীর, ঢাকা ওয়াসা ডিইএর সাধারণ সম্পাদক আরমান ভূঁইয়া, পিজিসিবি ডিপ্রকৌসের সাধারণ সম্পাদক দেওয়ান মোহাম্মদ ইলিয়াস প্রমুখ।

পরে সমাবেশ থেকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সভাপতি খন্দকার মাইনুর রহমান ও সাধারণ সম্পাদক মইনউদ্দিনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বোর্ডের মহাপরিচালকের মাধ্যমে এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সিনিয়র সহসভাপতি মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক আশিকুর রহমানের নেতৃত্বে অপর একটি প্রতিনিধিদল কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের দফতরে উপস্থিত হয়ে দাবির সপক্ষে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রীর সমীপে একটি স্মারকলিপি হস্তান্তর করেন।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫