ঢাকা, বুধবার,১৩ ডিসেম্বর ২০১৭

মধ্যপ্রাচ্য

সৌদি দাবি নাকচ করল ইরান

নয়া দিগন্ত অনলাইন

০৯ আগস্ট ২০১৭,বুধবার, ১৬:২০


প্রিন্ট
আফগান তালেবানদের একটি গ্রুপ

আফগান তালেবানদের একটি গ্রুপ

আফগানিস্তানের তালেবানকে ইসলামি প্রজাতন্ত্র ইরান অস্ত্র যোগাচ্ছে এবং এ গোষ্ঠীর সঙ্গে তেহরানের যোগসাজশ রয়েছে বলে সৌদি আরব যে দাবি তুলেছে তা নাকচ করে দিয়েছে কাবুলের ইরানি দূতাবাস। আফগানিস্তানে নিযুক্ত সৌদি চার্জ দ্যা অ্যাফেয়ার্স মিশারি আল-হাবিব এ দাবি করেছিলেন।

ইরানি দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, তালেবানের সাবেক সরকারকে স্বীকৃতি দিয়েছিল এবং এখনো দেশটির ও গোটা অঞ্চলের নানা গোষ্ঠীর সঙ্গে বৃহত্তর সম্পর্ক আছে এমন একটি দেশ আফগানিস্তানের ভেতরের সশস্ত্র গোষ্ঠীগুলোকে ইরান সমর্থন করে বলে উদ্ভট দাবি করেছে।

বিবৃতিতে এ দাবিকে ভিত্তিহীন, অসামঞ্জস্যপূর্ণ এবং বিভেদ সৃষ্টিকারী বলে মন্তব্য করা হয়। আফগানিস্তানে সহিংসতা ও সন্ত্রাসের শিকার হয়েছেন ইরানি কূটনীতিবিদরা। ১৯৯৮ সালে মাজারে শরিফে ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনার সাংবাদিক মাহমুদ সারেমি এবং আট ইরানি কূটনীতিবিদকে হত্যা করেছিল তালেবান।

এ অঞ্চলে উগ্র এবং সন্ত্রাসী চিন্তাধারার কারণ সবার কাছে পরিষ্কার। এ চিন্তাধারার ধারক-বাহকদের ভুলনীতি অসংখ্যা সমস্যা সৃষ্টি করছে। এ ছাড়া, আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতার প্রতি সমর্থন জানানোর ইরানের মূল নীতির কথা আবারো বিবৃতিতে তুলে ধরা হয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫