ঢাকা, বৃহস্পতিবার,১৭ আগস্ট ২০১৭

অন্যান্য

বুর্কিনি পরে সুইমিং পুলে নামায় জরিমানা

নয়া দিগন্ত অনলাইন

০৮ আগস্ট ২০১৭,মঙ্গলবার, ১৫:৩৪


প্রিন্ট

ফ্রান্সে ছুটি কাটাতে গিয়ে মুসলিম এক নারী বুর্কিনি পরে সুইমিং পুলে সাঁতার কাটতে নেমেছিলেন। কিন্তু তাকে সেখান থেকে চলে যেতে বাধ্য করা হয় বলে অভিযোগ। শুধু তাই নয়, তাকে নাকি জরিমানাও করা হয়েছে।

‘কালেক্টিভ অ্যাগেইনস্ট ইসলামোফোবিয়া ইন ফ্রান্স’ বা সিসিআইএফ তাদের ওয়েবসাইটে এ সব তথ্য জানিয়েছে।

সংস্থাটি বলছে, দক্ষিণ ফ্রান্সের লা সিওটা শহরে পরিবারের সদস্যদের সাথে ছুটি কাটাতে গিয়েছিলেন ওই নারী। সেখানকার এক ভ্যাকেশন হোমে বুর্কিনি পরে সুইমিং পুলে নামেন তিনি। কিন্তু দ্বিতীয় দিন হোমের মালিক এসে ওই নারীকে বলেন, তিনি বাকি সময়টুকু আর পানিতে নামতে পারবেন না। ওই নারী পানিতে নামায় পুলের পানি দূষিত হয়েছে অভিযোগ করে তা পরিষ্কার করার খরচও দাবি করেন মালিক। পরে তিনি ওই পরিবারের জমাকৃত ৪৯০ ইউরো ফেরত দিতে অস্বীকার করেন বলে অভিযোগ উঠেছে।

তবে সিসিআইএফ বলছে, ওই নারী যে পোশাক পরেছিলেন সেটি অস্বাস্থ্যকর ছিল না। কারণ যে সিন্থেটিক কাপড় দিয়ে বুর্কিনি তৈরি হয় তা সাঁতারের অন্যান্য পোশাকেও ব্যবহৃত হয়।

ফ্রান্সে গত গ্রীষ্মের ছুটির সময় থেকেই বুর্কিনি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ফ্রেঞ্চ রিভেরিয়া অঞ্চলের অনেক সম্প্রদায় জনগণের জন্য উন্মুক্ত সৈকতে বুর্কিনি পরা নিষিদ্ধ করেছিল। কিন্তু দেশটির সর্বোচ্চ প্রশাসনিক আদালত এই নিষেধাজ্ঞা স্থগিত করে দেন। আদালত বলেন, এই নিষেধাজ্ঞা একজনের মৌলিক স্বাধীনতার মারাত্মক লঙ্ঘন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫