ঢাকা, মঙ্গলবার,১৭ অক্টোবর ২০১৭

বিবিধ

মাকড়সা তাড়ানোর তিন কৌশল

নয়া দিগন্ত অনলাইন

০৮ আগস্ট ২০১৭,মঙ্গলবার, ১২:৫২


প্রিন্ট

মাকড়সা! বাথরুম থেকে রান্নাঘর সর্বত্র এই কীট হেঁটে বেরায় বীরদর্পে৷ অনেকে এদের দেখে ভয়েই অজ্ঞান আবার অনেকে ঘেন্নায় কাছে গিয়ে তড়াতে ব্যর্থ৷ ঘরে ঘরে এই দৃশ্য খুবই সাধারণ৷ এই কীটের হাত থেকে রক্ষা করতে যতোই ঝাড়ু দিন না কেন এরা ঠিক উপস্থিত হবে আপনার বাড়িতে আর জাল ছড়াবে প্রিয় দেয়ালে৷ এর বিষও মারাত্মক৷ যা আপনার পরিবারকে অসুস্থ করতে পারে৷ তাহলে উপায় কি? আপনার ঘর থেকে এদের চিরতরে বিদায় দিতে কিছু সহজ উপায় অবলম্বন করুন৷

পুদিনা পাতা
মাকড়সা পুদিনা পাতার গন্ধ সহ্য করতে পারে না৷ তাই ঘর থেকে মাকড়সা দূর করতে কিছু পুদিনা পাতা পানি দিয়ে ফুটিয়ে ঠাণ্ডা করে নিন৷ তারপরে সেটি স্প্রে বোতলে ভরে ঘরের যে সব জায়গায় মাকড়সার জাল রয়েছে সেখানে স্প্রে করুন। পুদিনা পাতার বদলে পুদিনা পাতার তেলও ব্যবহার করতে পারেন। পুদিনার তেল সামান্য পানির সাথে মিশিয়েও স্প্রে করতে করতে পারেন।

হোয়াইট ভিনেগার
ঘর থেকে মাকড়সা তাড়াতে ব্যবহার করতে পারেন হোয়াইট ভিনেগার। মাকড়সা তাড়াতে পুদিনা পাতার থেকেও ভিনেগার বেশি কার্যকরী। ভিনেগারের সাথে পরিমাণ মতো পানি মিশিয়ে মাকড়সার জালে স্প্রে করে দিন। মাকড়সা ঘেঁসবে না আপনার বাড়িতে।

লেবু
লেবুর ভিটামিন-সি মাকড়সা তাড়াতে খুব দারুণ কাজ করে। ঘরের যে জায়গাগুলোতে মাকড়সার আনাগোনা বেশি সেখানে লেবুর রস ঘষে দিন যেমন- জানালায়, বুক শেলফ, রান্না ঘরের তাকে বাথরুমের স্ল্যাভে। তাছাড়া কয়েকটি লেবু নিয়ে তা থেকে রস বের করে মাকড়সার জাল হতে পারে এমন জায়গাগুলোতে স্প্রে করতে পারেন।

সূত্র : ইন্টারনেট

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫