ঢাকা, বৃহস্পতিবার,১৪ ডিসেম্বর ২০১৭

বিবিধ

নাসার 'রক্ষী'র জন্য ক্ষুদের আবেদন

নয়া দিগন্ত অনলাইন

০৭ আগস্ট ২০১৭,সোমবার, ১৩:২২ | আপডেট: ০৭ আগস্ট ২০১৭,সোমবার, ১৩:৪২


প্রিন্ট
নাসাকে লেখা জ্যাকের সেই আবেদনের কিছু অংশ

নাসাকে লেখা জ্যাকের সেই আবেদনের কিছু অংশ

দিনকয়েক আগেই বিজ্ঞপ্তি জারি করেছিল নাসা। 'ভিনগ্রহীদের হাত থেকে পৃথিবীকে রক্ষা' করতে উপযুক্ত লোক চাই। চাকরি কোটি টাকার। সেই বিজ্ঞপ্তি দেখে সরাসরি নাসাতে চিঠি লেখে নয় বছরের জ্যাক ডেভিস। নিজেকে 'ভিনগ্রহের প্রাণী' বলে দাবি করে সে।

চিঠিতে জ্যাক লেখে, তার ইচ্ছা নাসা 'প্ল্যানেটরি প্রোটেকশন অফিসার' হিসেবে তাকে নিয়োগ করুক। কারণ তার বোন বলে, "সে নাকি অ্যালিয়েন!" অ্যালিয়েনদের নিয়ে প্রচুর সিনেমা দেখেছে বলেও জানায় জ্যাক। নিজেকে দাবি করে 'নক্ষত্রমণ্ডলের অভিভাবক' বলেও।
ক্ষুদে উৎসাহীর সেই চিঠির উত্তর দিয়েছে নাসা।

চিঠিতে ক্লাস ফোরে পড়া জ্যাককে এ ধরনের বিষয়ে উৎসাহ দেখানোর জন্য প্রশংসা করেছে নাসা। একইসাথে বলা হয়েছে, জ্যাক যেন খুব ভালো করে মন দিয়ে পড়াশোনা করে। বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ারদের উজ্জ্বল ভবিষ্যত চায় নাসা।

শুধু চিঠিই নয়, নাসার প্ল্যানেটরি রিসার্চ ডিরেক্ট জার্ক গ্রিন জ্যাকের সাথে ফোনে কথাও বলেন। চার বছর বয়সেই প্ল্যানেটরি অফিসার হওয়ার ইচ্ছাপ্রকাশ করার জন্য জ্যাককে শুভেচ্ছা জানান তিনি।

গ্রিন বলেন, "শিশুদের মহাকাশের বিস্ময় সম্বন্ধে ওয়াকিবহাল করতে ও তাদের আরো উৎসাহী করে তুলতে নাসাও খুব ভালোবাসে। এই শিশুরাই ভবিষ্যতের আবিষ্কারক।"

সেইসাথে তিনি আরো জানান, নাসার যে বিভিন্ন অভিযান আছে সেগুলোকে মহাজাগতিক বিভিন্ন অনুজীবের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করার গুরুদায়িত্ব পালন করেন প্ল্যানেটরি প্রোটেকশন অফিসাররা।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫