ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করুন : দ. আফ্রিকাকে ম্যান্ডেলার নাতি

নয়া দিগন্ত অনলাইন

ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করতে দক্ষিণ আফ্রিকা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ও বর্ণবাদ-বিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার নাতি মান্ডলা ম্যান্ডেলা। তিনি বলেছেন, দক্ষিণ আফ্রিকায় নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং তেল আবিবের সাথে সব ধরনের ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করতে হবে।

মান্ডলা ম্যান্ডেলা হচ্ছেন দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস এএনসি’র সংসদ সদস্য।

তিনি ইসরাইলি রাষ্ট্রদূত আরথার লেংক-কে বহিষ্কারের জন্য সরকারের ওপর চাপ সৃষ্টি করতে দলীয় সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান। পাশাপাশি তেল আবিব থেকে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত সিসা আনগোমবানেকে দেশে ফেরত আনার কথা বলেন। তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু এ খবর দিয়েছে।

মান্ডলা ম্যান্ডেলা বলেন, দক্ষিণ আফ্রিকার অবৈধ ও বর্ণবাদী সরকারের বিরুদ্ধে স্বাধীনতা, ন্যায়বিচার ও শান্তিকামী জনগোষ্ঠী যেভাবে আন্তর্জাতিক বর্ণবাদ-বিরোধী আন্দোলনে সমর্থন দিয়েছিল ইতিহাস এখন সেই একই পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছে। দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন দলের একদল সংসদ সদস্য ইসরাইলের একটি প্রতিনিধিদলকে সাক্ষাৎ দিতে রাজি না হওয়ায় তাদের প্রশংসা করেন মান্ডলা।

তিনি এক বিবৃতিতে বলেন, ফিলিস্তিন স্বাধীন না হওয়া পর্যন্ত ফিলিস্তিনের জনগণের পাশে থাকার বিষয়ে ম্যান্ডেলা যে নীতি নিয়েছিলেন ইসরাইলের প্রতিনিধিদলের সাথে সাক্ষাৎ না করে সংসদ সদস্যরা ম্যান্ডেলার সেই নীতি প্রতি বিশ্বস্ত থেকেছেন। দক্ষিণ আফ্রিকার শ্রমিক ইউনিয়নও এ পদক্ষেপের প্রতি সমর্থন জানিয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.