ঢাকা, বুধবার,২৩ আগস্ট ২০১৭

জবস অ্যান্ড ক্যারিয়ার

বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে ২০০ জন নিয়োগ

নয়া দিগন্ত অনলাইন

০৪ আগস্ট ২০১৭,শুক্রবার, ১৭:৫৭


প্রিন্ট
বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে নিয়োগ

বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে নিয়োগ

বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (জেনারেল) পদের ২০০টি পদে নিয়োগের নিমিত্তে প্যানেল প্রস্তুতির জন্য নিচের শর্তাধীনে বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হয়েছে।
অনলাইনে আবেদনের শেষ তারিখ : ৮ আগস্ট ২০১৭।

পদের নাম : সহকারী পরিচালক (জেনারেল)।
শিক্ষাগত যোগ্যতা : চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) অথবা স্নাতকোত্তর ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। এসএসসি এবং তদূর্ধ্ব পর্যায়ের যেকোনো দু’টি পরীক্ষায় প্রথম বিভাগ বা শ্রেণী কিংবা সমমানের গ্রেড পয়েন্ট থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা সমমানের গ্রেড পয়েন্ট থাকলে গ্রহণযোগ্য হবে না। এসএসসি ও এইচএসসির ফলের ক্ষেত্রে জিপিএ ৩ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২ থেকে জিপিএ ৩-এর কম দ্বিতীয় বিভাগ এবং জিপিএ ১ থেকে জিপিএ ২-এর কম থাকলে তৃতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ’র ক্ষেত্রে ৪-এর মধ্যে ৩ বা তার বেশি প্রথম বিভাগ, সিজিপিএ ২.২৫-এর বেশি কিন্তু সিজিপিএ ৩-এর কম দ্বিতীয় বিভাগ এবং সিজিপিএ ১.৬৫-এর বেশি, কিন্তু সিজিপিএ ২.২৫-এর কম তৃতীয় শ্রেণী ধরা হবে। সিজিপিএ’র ক্ষেত্রে ৫ পয়েন্ট স্কেলে ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম, ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫-এর কম দ্বিতীয় এবং ২.০৬৩ বা তদূর্ধ্ব কিন্তু ২.৮১৩-এর কম হলে তৃতীয় শ্রেণী ধরা হবে। ‘ও’ লেভেল ও ‘এ’ লেভেলের ক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড এবং বিদেশী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির ক্ষেত্রে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ইস্যু করা সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের তথ্য দিতে হবে।

বয়সসীমা : ১৬-০৭-২০১৭ তারিখে প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/- (জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী) ও তার সাথে নিয়মানুযায়ী অন্যান্য সুবিধা দেয়া হবে।

আবেদনের নিয়ম : অনলাইনে বাংলাদেশ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। কোনো ফি লাগবে না। আবেদনের আগে আপনার একটি স্ক্যান করা ছবি সংরক্ষণ করে রাখুন। পাশাপাশি স্ক্যান করে রাখুন আপনার স্বাক্ষর। সব ধরনের তথ্য দেয়ার পর সংযুক্ত করতে হবে ছবি ও স্বাক্ষর। তথ্য পূরণ করার পর দিতে হবে পাসওয়ার্ড। কোনো কোটার আওতাভুক্ত হলে ফরমে দেয়া অপশনে ক্লিক করতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ করা হলে সিভি আইডেন্টিফিকেশন নম্বর, ট্র্যাকিং নম্বর ও পাসওয়ার্ড দেয়া হবে। এগুলো সংরক্ষণ করতে হবে। লিখিত পরীক্ষার সময় এটির দরকার হবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র জমা দিতে হবে না। লিখিত পরীক্ষা গ্রহণের পর উত্তীর্ণ প্রার্থীদের কাছ থেকে আবেদনে উল্লিখিত তথ্যাদির সমর্থনে প্রয়োজনীয় কাগজপত্র চাওয়া হবে। এ নিয়োগের ক্ষেত্রে কোটাসংক্রান্ত নীতিমালা ও অন্যান্য বিধিবিধান অনুসরণ করা হবে। বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে।

নিয়োগ পরীক্ষা : প্রার্থীদের এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এমসিকিউ ও লিখিত পরীক্ষার সময়সূচি পত্রিকা ও ওয়েবসাইটে প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তৈরি করা হবে মেধাতালিকা। নির্বাচিত প্রার্থীদের সেখান থেকে ডাকা হবে মৌখিক পরীক্ষায়। বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রতিযোগিতা বেশি হয়। তাই পরীক্ষার প্রস্তুতি নিতে হবে এখন থেকে। এ জন্য বিগত বছরের সব ধরনের সরকারি ও বেসরকারি ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সমাধান করলে প্রস্তুতির ক্ষেত্রে সবচেয়ে বেশি কাজে দেবে।

বিষয়ভিত্তিক প্রস্তুতি : নিয়োগের ক্ষেত্রে এমসিকিউ পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন আসতে পারে। লিখিত পরীক্ষায় ফোকাস রাইটিং ইন ইংলিশ, ক্রিয়েটিভ রাইটিং ইন ইংলিশ, ইংলিশ কম্প্রিহেনশন, ফোকাস রাইটিং ইন বাংলা, বাংলা থেকে ইংরেজি অনুবাদ, ইংরেজি থেকে বাংলা অনুবাদ ও গণিত বিষয় থেকে প্রশ্ন আসতে পারে।
বাংলা : প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা বিষয়ে সাহিত্য অংশে কবি-সাহিত্যিকদের জীবনী, তাদের সাহিত্যকর্ম, প্রকাশকাল এবং ব্যাকরণ অংশে শুদ্ধীকরণ, প্রবাদ-প্রবচন, বাগধারা, সন্ধি, পদ, সমাস, কারক, প্রত্যয়, উপসর্গ, ক্রিয়ার কাল, পারিভাষিক শব্দ থেকে প্রশ্ন আসতে পারে। প্রস্তুতি নেয়ার জন্য নবম-দশম শ্রেণীর বোর্ডের বই ‘বাংলা ভাষার ব্যাকরণ’ ও সৌমিত্র শেখরের বই ‘বাংলা ভাষা ও সাহিত্যের জিজ্ঞাসা’ এবং একাদশ-দ্বাদশ শ্রেণীর পাঠ্যবই ভালো করে পড়বেন।
ইংরেজি : প্রিলিমিনারি পরীক্ষায় ইংরেজি বিষয়ে Appropriate Preposition, Group Verb, Idiom Phrase থেকে প্রশ্ন আসতে পারে। এ জন্য নবম-দশম পাঠ্যবই ও ইংরেজি সংবাদপত্র পড়লে কাজে আসবে ।
সাধারণ জ্ঞান : এ বিষয়ে ভালো করার জন্য সাধারণ জ্ঞানের বই ও প্রতিদিন ৩/৪টি সংবাদপত্র পড়তে হবে।
গণিত : গণিত বিষয়ে প্রস্তুতি নেয়ার জন্য বিগত বছরের নিয়োগ পরীক্ষার প্রশ্ন, নবম-দশম শ্রেণীর পাঠ্যবই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর এমবিএ ভর্তি পরীক্ষার প্রশ্ন, GRE, GMAT-এর ম্যাথ সমাধান করতে পারেন।
কম্পিউটার ও প্রযুক্তি : কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ে বিগত সালের বাংলাদেশ ব্যাংকের প্রশ্ন ও বিভিন্ন ব্যাংকের চাকরি পরীক্ষার প্রশ্নের তথ্যপ্রযুক্তি অংশ সমাধান করলে কাজে দেবে।
মৌখিক পরীক্ষা : এমসিকিউ এবং লিখিত পরীক্ষায় পাস করার পর প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময়সূচি জানিয়ে দেয়া হবে। এরপর প্রার্থীদের জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র। মৌখিক পরীক্ষায় প্রার্থীর বিশ্লেষণী ক্ষমতা, দক্ষতা, উপস্থাপনা, পোশাক দেখা হয়।

অনলাইনে আবেদনপত্র পাঠানোর ঠিকানা : আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট www.erecruitment.bb.org.bd-এ অনলাইন আবেদন ফরম পূরণের মাধ্যমে দরখাস্ত করতে হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫