ঢাকা, শনিবার,২১ অক্টোবর ২০১৭

গবেষণা

নিয়োগ : কাজ পৃথিবীকে সুরক্ষা, বেতন দেড় কোটি টাকা

নয়া দিগন্ত অনলাইন

০৩ আগস্ট ২০১৭,বৃহস্পতিবার, ১৫:১৯


প্রিন্ট
প্রতিকী ছবি

প্রতিকী ছবি

এলিয়েনের থেকে পৃথিবীকে রক্ষা করতে ‘গ্রহ সুরক্ষা কর্মকর্তা’ নিয়োগ করতে চলেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ওই পদে এমন একজনকে নিয়োগ করা হবে যিনি এলিয়েনের সংক্রমণ থেকে রক্ষা করবেন পৃথিবীকে।

মহাকাশের মানুষরা যাতে অন্যান্য গ্রহ ও চাঁদ থেকে সংক্রামিত না হন, সে বিষয়টিও সুনিশ্চিত করবেন এই কর্মকর্তা।

ফুল টাইম এই চাকরির জন্য বছরে বেতন মিলবে এক লাখ ৮৭ হাজার ডলার। অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় প্রায় দেড় কোটি টাকা।

এই পোস্টের চাকরির জন্য নাসার বিজ্ঞাপনে বলা হয়েছে, ‘মানুষ ও মহাকাশের রোবটের মতো আবিষ্কারের মধ্যে জৈবিক সংক্রমণ রোখার বিষয়টি দেখবে গ্রহ সুরক্ষা। নাসা গ্রহের সুরক্ষার বিষয়ে একটি নীতি মেনে চলে। এই নীতিই মেনে চলা হয় সমস্ত মহাকাশ অভিযানের ক্ষেত্রে।’

আমেরিকা ১৯৬৭ সালের আউটার স্পেস ট্রিটিতে স্বাক্ষর করার পরই তিন বছরের জন্য গ্রহ সুরক্ষা কর্মকর্তার পদ সৃষ্টি করা হয়েছে। এটি বাড়িয়ে পাঁচ বছরেরও করার সম্ভাবনা রয়েছে।

২০১৪ সাল থেকে নাসার একমাত্র গ্রহ সুরক্ষা কর্মকর্তা ক্যাথরিন কনলে জানিয়েছেন, ‘সারা বিশ্বে এরকম আর মাত্র একটি ফুল-টাইম চাকরি রয়েছে। সেটি রয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সিতে।’

তিনি আরও জানান, ১৯৬৭ সালের আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী, যে কোনও মহাকাশ অভিযানের ক্ষেত্রে এলিয়েনদের সংক্রমণের ঝুঁকি দশ হাজার ভাগের এক ভাগের থেকেও কম রাখা হয়।

মহাকাশ বিজ্ঞানীরা আগেই জানিয়েছেন, মঙ্গলে একটা সময় পানি ছিল এবং প্রাণ বেঁচে থাকার মতো পরিবেশও ছিল। এখনও সেখানে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা রয়েছে। কাজেই মঙ্গলের মতো গ্রহের থেকে কোনোভাবেই এলিয়েনের সংক্রমণ না-ঘটে সেদিকে বিশেষ নজর দিতে বলা হবে নয়া গ্রহ সুরক্ষা কর্মকর্তাকে। নাসা আগামী দিনে বৃহস্পতির চাঁদ ইউরোপায় যে অভিযান চালাতে চলেছে, সেটির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হবেন তিনি।

আবেদনকারীর অন্তত এক বছরের শীর্ষ সরকারি কর্মীর পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। অ্যাডভান্সড ডিগ্রি থাকতে হবে ভৌত বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং বা অঙ্কে। গ্রহ সুরক্ষার বিষয়েও তার বিস্তারিত জ্ঞান থাকতে হবে।

সূত্র: দি ইন্ডিপেনডেন্ট

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫