চোখের সৌন্দর্য বৃদ্ধি
চোখের সৌন্দর্য বৃদ্ধি

চোখের সৌন্দর্য বৃদ্ধি

ডা: ওয়ানাইজা রহমান

মুখমণ্ডলের শ্রীবৃদ্ধিতে চোখের গুরুত্ব সন্দেহাতীত। চোখের নিচে কালো দাগ পড়লে বা ফুলে গেলে সেই সৌন্দর্যের হানি ঘটে। প্রচলিত ধারণা মতে কম ঘুম হওয়া বা অধিক চা কফি পান করা বা দুশ্চিন্তা করা এ সমস্যার কারণ হলেও, আরো অনেক কারণ আছে।

কারণ: বংশগত কারণ। -বয়স বাড়লে। - চোখের নিচে ফুলে যাওয়া ছেলেদের বেশি হয়। - চোখের নিচে কালো দাগ পড়া মেয়েদের বেশি হয়। - এলার্জিক কারণ, যেমন- প্রসাধনীর ব্যবহার। - মোটাসোটা মানুষের মধ্যে বেশি দেখা যায়।
- অনেক দিন ধরে কোনো কারণে (রোগ) চোখ ফোলা থাকলে চোখের নিচে কালি পড়তে পারে। - হরমোনগত কোনো অসুখ বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার জন্যও হতে পারে।

চিকিৎসা : ১. যদি চোখের নিচের ফোলা প্রতিদিন সকালে হয় তাহলে তা চর্বি জমার জন্য নয়, এটি এলার্জিক কারণ হওয়ার সম্ভাবনা বেশি। সে জন্য-
ক. প্রসাধনী ব্যবহার সম্পর্কে সতর্ক থাকতে হবে-
খ. খাবারে অতিরিক্ত লবণ (পাতে কাঁচা লবণ) খাওয়া চলবে না। গ. রাতে শোবার জন্য অতিরিক্ত একটি বালিশ মাথার নিচে দিলে উপকার হয়।
২. আর যদি চোখের নিচে ফুলে যাওয়া চর্বি জমার জন্য হয় তাহলে সার্জারিই একমাত্র স্থায়ী চিকিৎসা।
৩. চোখের নিচে কালো দাগ কমানোর জন্য ট্রাইক্লোরো এসিটিক এসিড বা ফেনল সমৃদ্ধ লোশন বা ক্রিমের সাথে রেটিনে ও হাইড্রোকুইনোন স্কিন ব্লিচ ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মিত ব্যবহার করতে হবে।

পরিশেষে বলা যায় আপনার স্বাস্থ্য ও সৌন্দর্য সম্পর্কিত সতর্কতা এ দু’টি সমস্যা সমাধানে যথেষ্ট সাহায্য করতে পারে আপনাকে। তাই নিয়ন্ত্রিত জীবনযাপন আমাদের জন্য অতি জরুরি।

লেখিকা : সহযোগী অধ্যাপিকা, ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজ। চেম্বার : দি বেস্ট কেয়ার হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, ২০৯/২, এলিফ্যান্ট রোড, ঢাকা। ফোন ঃ ০১৬৮২২০১৪২৭

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.