ঢাকা, সোমবার,২১ আগস্ট ২০১৭

বিবিধ

উ.কোরিয়াকে বিরাট হুমকি মনে করছে ট্রাম্প-অ্যাবে

নয়া দিগন্ত অনলাইন

৩১ জুলাই ২০১৭,সোমবার, ১৪:৩১


প্রিন্ট
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচি ওয়াশিংটন ও টোকিও’র জন্য সরাসরি ও ক্রমবর্ধমান বড় ধরণের হুমকি। উভয়ে পিয়ংইয়ংয়ের ওপর অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ নবায়নেরও অঙ্গীকার করেন।

রোববার হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার আরো একটি আন্ত:মহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) উৎক্ষেপণ মোকাবেলায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সাথে কথা বলেছেন। এ দুই নেতা এ ব্যাপারে একমত হয়েছেন, উত্তর কোরিয়ার পারমানবিক কর্মসূচি সরাসরি যুক্তরাষ্ট্র, জাপান, রিপাবলিক অব কোরিয়া এবং কাছের ও দূরের আরো অনেক দেশের জন্য বড় ধরণের হুমকি।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রধানমন্ত্রী অ্যাবে উত্তর কোরিয়ার ওপর অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ আরো বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ এবং তারা এ পথ অনুসরণে আরো দেশকে রাজি করানোর চেষ্টা করছেন।’

এসময় প্রেসিডেন্ট ট্রাম্প যেকোন হামলা থেকে জাপান ও দক্ষিণ কোরিয়াকে রক্ষায় কঠোর প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন। প্রয়োজনে যুক্তরাষ্ট্রের পুরো শক্তি কাজে লাগানোর কথাও বলা হয়।

এদিকে ইউএস প্যাসিফিক এয়ার ফোর্সেস এর কমান্ডার জেনারেল টেরেন্স ও’শাউগনেসি রোববার বলেন, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির জবাবে যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনী প্রয়োজনে দেশটির বিরুদ্ধে শক্তি প্রয়োগের জন্যে সবসময়ই প্রস্তুত।

টেরেন্সের উদ্ধৃতি দিয়ে ফক্স নিউজ টিভি চ্যানেল জানায়, ‘এই মুহূর্তে উত্তর কোরিয়া ওই অঞ্চলের জন্য সবচেয়ে বড় ঝুঁকি।

যদিও তিনি কূটনৈতিক উপায়েই এই সমস্যা সমাধানের ওপর জোর দিয়েছেন।

জেনারেল আরো বলেন, ‘প্রয়োজনে যে কোনো সময় আমরা দ্রুত, প্রাণঘাতী ও বিপর্যয়কারী অস্ত্র ব্যবহার করতে পারি।’

এর আগের প্রতিবেদনগুলোতে বলা হয়, উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর যুক্তরাষ্ট্র ও জাপান একটি যৌথ মহড়ায় অংশ নেয়। এতে মার্কিন বিমান বাহিনীর দুটি বি-১ বোমারু বিমান, দুটি জাপানী এফ-২ জঙ্গি বিমান অংশ নেয়।

কোরীয় উপদ্বীপ ও জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দ্বীপ কিউশুর মধ্যবর্তী এলাকায় মহড়াটি অনুষ্ঠিত হয়।

এর আগে শনিবার কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) উত্তর কোরিয়ায় হাওয়ানসং-১৪ আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক মিসাইলের (আইসিবিএম) সফল উৎক্ষেপণের খবর জানায়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫