ঢাকা, মঙ্গলবার,১২ ডিসেম্বর ২০১৭

মোবাইল

এই ভুলগুলো স্মার্টফোনের ক্ষতি করছে

নয়া দিগন্ত অনলাইন

৩০ জুলাই ২০১৭,রবিবার, ১২:০৫ | আপডেট: ৩০ জুলাই ২০১৭,রবিবার, ১২:২২


প্রিন্ট
স্মার্টফোন

স্মার্টফোন

অনেক যাচাই-বাছাই করে দামী একটা স্মার্টফোন কিনেছেন। কিন্তু কিছু দিন যেতে না যেতেই ফোনে সমস্যা হচ্ছে। এর জন্য নিশ্চয়ই ফোনটাকেই দুষবেন? সেটাই স্বাভাবিক।

তবে সম্প্রতি একটি প্রতিবেদনের দাবি অনুযায়ী, আপনারই কিছু ভুলেই ফোনের পারফরম্যান্স খারাপ হচ্ছে।

এক নজরে দেখে নিন, কোন কোন ভুলের জন্য স্মার্টফোনের ক্ষতি হতে পারে-

১) অনেকেই ফোন মেমরি ভরে না যাওয়া পর্যন্ত আলাদা মেমরি কার্ড বা এসডি ব্যবহার করেন না। এর প্রভাব পড়ে ফোনের পারফরম্যান্সেও। কারণ ফোন মেমরিতে পুরোপুরি ভর্তি হয়ে গেলে ফোনের পারফরম্যান্সে তার প্রভাব পড়ে। ফলে প্রথম থেকেই ফোনে মেমরি কার্ড ব্যবহার করা উচিত।

২) ফোন ব্যবহার করতে শুরু করলে অনেকেই দীর্ঘদিন তা শাট ডাউন বা রিবুট করেন না। বিশেষজ্ঞরা বলছেন, সপ্তাহে অন্তত একদিন ফোন শাট ডাউন অথবা রিবুট করা উচিত। এর ফলে ফোনের ক্যাশে ক্লিয়ার হয়।

৩) পানি লাগলে ফোনের ক্ষতি হয়, একথা মোটামুটি সবাই জানেন। তা সত্ত্বেও ভেজা হাতে অনেকেই ফোন ধরেন। এতে কিন্তু ফোনের মারাত্মক ক্ষতি হতে পারে। বিশেষত, ফোনের হোম বাটন-এ কখনওই ভিজে হাত লাগাবেন না।

৪) ভাইরাস থেকে ফোনকে অবশ্যই বাঁচান। এর জন্য কোনো অ্যাপ ইনস্টল করার আগে সতর্ক হোন। একবার ফোনে ভাইরাস ঢুকলে আপনাকে বড় সমস্যায় পড়তে হবে।

৫) ফোন নির্মাতা যে সফটওয়ার ইনস্টল করার অনুমতি দেয় না, অনেকেই জোর করে সেই সমস্ত সফটওয়ার নিজের স্মার্টফোনে ইনস্টল করার চেষ্টা করেন। যাকে বলা হয় ‘রুটিং’। এমনটা না করারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সূত্র : ইন্টানেট

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫