ঢাকা, বুধবার,১৬ আগস্ট ২০১৭

অনলাইন জগৎ

র‌্যানসমওয়্যার হামলা বাড়ছেই

আহমেদ ইফতেখার

২৯ জুলাই ২০১৭,শনিবার, ১৭:৫৩


প্রিন্ট
র‌্যানসমওয়্যার হামলা বাড়ছেই

র‌্যানসমওয়্যার হামলা বাড়ছেই

সাইবার হামলা চালানোর জন্য র‌্যানসমওয়্যারের প্রচলন খুব বেশি দিনের নয়। ২০১২ সালের পর থেকে এ ধরনের হামলা বাড়তে শুরু করে। বর্তমানে সাইবার হামলার মাধ্যমে মুক্তিপণ হিসেবে অর্থ হাতিয়ে নিতে র‌্যানসমওয়্যার ব্যাপক পরিসরে ব্যবহৃত হচ্ছে।

সম্প্রতি ইউরোপের পুলিশ এজেন্সি ইউরোপল প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, বিশ্বব্যাপী এক বছরের ব্যবধানে র‌্যানসমওয়্যার হামলা বেড়েছে ১১ শতাংশ। এ সময় মাত্র ২৮ হাজার র‌্যানসমওয়্যার আক্রান্ত এনক্রিপ্টেড ডিভাইসের ডাটা উদ্ধার করা সম্ভব হয়েছে।

গত মে মাসে একযোগে বিশ্বের ১৫০টির বেশি দেশের তিন লাখের বেশি কম্পিউটার সিস্টেম ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়। এটি অন্যান্য র‌্যানসমওয়্যার ভাইরাসের চেয়ে আলাদা ছিল না। অর্থাৎ ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যারের মাধ্যমে প্রথমে কোনো কম্পিউটারে সংরক্ষিত ডাটা লক করে দেয়া হয়। পরবর্তীকালে তথ্য ফিরে পেতে ভুক্তভোগী ব্যবহারকারীর কাছ থেকে মুক্তিপণ দাবি করা হয়। সাইবার অপরাধীদের দাবি অনুযায়ী মুক্তিপণ পরিশোধ করা হলেই কেবল আক্রান্ত ডিভাইসের ফাইল আনলক করে দেয়া হয়। তবে ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যারের আক্রমণের লক্ষ্য ছিল বিভিন্ন গুরুত্বপূর্ণ অবকাঠামো এবং বহুজাতিক ব্যবসা প্রতিষ্ঠানগুলো।

ইউরোপ ও উত্তর আমেরিকাজুড়ে গত মাসেও একই ধরনের আক্রমণ চালানো হয়। এ ক্ষেত্রে র‌্যানসমওয়্যারের হালনাগাদ সংস্করণ ব্যবহার করা হয়। যাকে বলা হচ্ছে পেটয়্যা। ২৭ জুন পেটয়্যা আক্রমণের ধকল এখনো কাটিয়ে উঠতে পারেনি অনেক প্রতিষ্ঠান।

ইউরোপল ও ক্যাসপারস্কি মিলে এক বছর আগে ডাচ্ পুলিশ ও আরো কয়েকটি দেশের আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতায় ‘নো মোর র‌্যানসম’ উদ্যোগ প্রতিষ্ঠা করে। এর আগে কয়েকটি বড় ধরনের র‌্যানসমওয়্যার আক্রমণের ঘটনা ঘটেছিল। বিশ্বব্যাপী র‌্যানসমওয়্যার আক্রমণ ব্যাপক আলোচনার জন্ম দিলে এ উদ্যোগ প্রতিষ্ঠা করা হয়। ইউরোপল এবং এর ৯ সহযোগী প্রতিষ্ঠান মিলে র‌্যানসমওয়্যার আক্রান্ত কম্পিউটারের তথ্য উদ্ধারে ৫৪টি নতুন টুল উন্নয়ন করেছে। টুলগুলো ‘নো মোর র‌্যানসম’ উদ্যোগের ওয়েবসাইট থেকে সরবরাহ করা হচ্ছে। এসব টুল ব্যবহার করে এ পর্যন্ত ২৮ হাজার র‌্যানসমওয়্যার আক্রান্ত ডিভাইসের ডাটা উদ্ধার করা সম্ভব হয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫