ঢাকা, বুধবার,১৬ আগস্ট ২০১৭

বিবিধ

ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

২৭ জুলাই ২০১৭,বৃহস্পতিবার, ১৯:৫৫


প্রিন্ট

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার পেলেন দেশের বরেণ্য রবীন্দ্র সংগীত শিল্পী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা।

আজ বৃহস্পতিবার বিকেলে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তার হাতে স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
মরহুম শিল্পী ফিরোজা বেগমের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ঢাবির ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ডের উদ্যোগে এই পুরস্কার প্রদান করা হয়।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো: দেলোয়ার হোসেন বিশেষ অতিথি ছিলেন।

স্বাগত বক্তব্য দেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা।

ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারপারসন মিসেস টুম্পা সমদ্দার। এ সময় মরহুম শিল্পী ফিরোজা বেগমের দুই ছেলে শাফিন আহমেদ ও হামীন আহমেদসহ দাতা পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, নির্লোভ স্বভাবই একজন মানুষকে সত্যনিষ্ঠ হতে শেখায়।

এ সময় শিল্পী ফিরোজা বেগমের আদর্শ অনুসরণ এবং সত্যনিষ্ঠ ও উন্নত নৈতিক চরিত্রের অধিকারী হওয়ার জন্য তিনি তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, সংস্কৃতিমনস্ক মানুষ কখনো জঙ্গিবাদের সাথে সম্পৃক্ত হতে পারে না।

মরহুম শিল্পী ফিরোজা বেগমের স্মৃতির স্মরণে তিনি বলেন, দেশের সংস্কৃতির বিকাশ ও সাংস্কৃতিক বিবর্তনে তিনি যে অনন্য অবদান রেখে গেছেন, জাতি তা চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে। এ সময় স্বর্ণপদক ও পুরস্কারপ্রাপ্ত হওয়ায় নন্দিত কণ্ঠশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে তিনি অভিনন্দন জানান।

পুরস্কার প্রাপ্তির অনুভূতি ব্যক্ত করে অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, অনিদ্য কণ্ঠশিল্পী ফিরোজা বেগমের নামের যে স্বর্ণপদক ও পুরস্কার আমাকে প্রদান করা হয়েছে তার জন্য আমি গর্বিত।

তিনি বলেন, সম্মাননা আমাদেরকে আরো দায়বদ্ধ করে তোলে। পুরোপুরি দায়িত্ব পালন করতে পারছি কিনা সে বিষয়ে মনে প্রশ্ন জাগে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ২০১৬ সালের বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় জান্নাতুল ফেরদৌস নীলা ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করেন।

প্রসঙ্গত: শিল্পী ফিরোজা বেগম ১৯২৬ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন। তার স্মরণে প্রতি বছর একজন জাতীয় পর্যায়ের সংগীত শিল্পীকে ফিরোজা বেগম স্বর্ণপদক প্রদান করা হয়।

মনোনীত শিল্পীকে দুই ভরি ওজনের একটি স্বর্ণপদক ও নগদ এক লাখ টাকা পুরস্কার প্রদান করা হয়।

সেই সাথে সংগীত বিভাগের শ্রেষ্ঠ ছাত্র বা ছাত্রীকে এক ভরি ওজনের একটি স্বর্ণপদক ও নগদ ২০ হাজার টাকা পুরস্কার দেয়া হয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫