ঢাকা, শনিবার,১৯ আগস্ট ২০১৭

নির্বাচন

ময়মনসিংহে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন

সুষ্ঠু নির্বাচনের স্বার্থে কারো সাথে কোনো আপস করা হবে না : সিইসি

ময়মনসিংহ অফিস

২৫ জুলাই ২০১৭,মঙ্গলবার, ১৫:২১ | আপডেট: ২৫ জুলাই ২০১৭,মঙ্গলবার, ১৫:৪৪


প্রিন্ট
বক্তব্য রাখছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা

বক্তব্য রাখছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা

গণতন্ত্রের রক্ষায় সুষ্ঠু নির্বাচনের স্বার্থে কারো সাথে কোনোভাবে আপস করা হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তিনি দৃঢ়তার সাথে বলেন, যত নির্বাচন হবে গণতান্ত্রিক পন্থায় যেসব আইন বিধিবিধান আমাদের হাতে তুলে দেওয়া হয়েছে সেই আলোকে আমরা নির্বাচন অনুষ্ঠান করবো, কারো সাথে কোনোভাবে আপস করবো না। সে ক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

সিইসি আরো বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় গণতন্ত্র ও গণতন্ত্রের মূল ভিত্তি যে নির্বাচন, সেটাকে গ্রহণযোগ্য উপায়ে ভালোভাবে সম্পন্ন করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

আজ মঙ্গলবার ময়মনসিংহ টাউনহল সংলগ্ন অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

সিইসি বলেন, নির্বাচন কমিশনের উদ্দেশ্য একটি সঠিক ভোটার তালিকা প্রণয়ন করা। এবং সেই সঠিক ভোটার তালিকার মাধ্যমে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করা। যারা ভোটার তালিকা প্রণয়ন করবেন তারা দায়িত্ববোধ থেকে নির্ভুল তথ্য দিয়ে সহযোগিতা করবেন।

ভোটার তালিকা হালনাগাদ কাজে নিয়োজিত মাঠ পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহবান জানিয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে কোন রকম ভুল-ভ্রান্তি, শিথিলতা কিংবা গাফিলতি বরদাস্ত করা হবে না। করলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। এ ক্ষেত্রে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মো: মোখলেসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম, ময়মনসিংহ বিভাগের ভারপ্রাপ্ত কমিশানার মো: মোজাম্মেল হক, ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, ময়মনসিংহের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আরিফ আহমেদ খান, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহা: ইসরাইল হোসেন। এসময় নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী মঞ্চে উপবিষ্ট ছিলেন। ময়মনসিংহ জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, মেয়র ইকরামুল হক টিটু, জেলা আ’লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, নির্বাচন কর্মকর্তাসহ জনপ্রতিনিধি, শিক্ষাবিদ, আইনজীবী ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পঞ্চমবারের সারা দেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন। ২০১৫ সালের পর বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। কমিশন আশা করছে বাদ পড়া ৩৫ লাখসহ নতুন ভোটাররা যুক্ত হবে নতুন তালিকায়। যারা ২০০০ সালের পয়লা জানুয়ারি কিংবা আগে জন্ম গ্রহণ করেছেন তারাই কেবল এই হালনাগাদ ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন। নতুন ভোটারদের তথ্য সংগ্রহ চলবে ৯ আগস্ট পর্যন্ত। ২ জানুয়ারি খসড়া তালিকা প্রণয়নের পর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৩১ জানুয়ারি। ভোটার তালিকা অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, আমরা দুই ‘এমপি’ থেকে মুক্তি চাই। ‘মানি পাওয়ার’ ও ‘মাসল পাওয়ার’ এর হাত থেকে মুক্তি পেতে হবে। তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐক্যমত প্রয়োজন। নির্বাচনের মাঠ কী পদ্ধতিতে লেভেল প্লেয়িং করা যায় সে ব্যাপারে সংলাপ হবে। সবার মতামত নেয়া হবে। গ্রহণযোগ্য হলে কমিশন প্রয়োগ করবে। দুর্বল ও প্রশ্নবিদ্ধ নির্বাচন হলে গণতন্ত্র প্রশ্নবিদ্ধ হয়ে যায়। গণতন্ত্র সমুন্নত না থাকলে আত্মমর্যাদা থাকে না। আমরা আত্মমর্যাদাশীল জাতি হিসেবে বিশ্বে পরিচয় দিতে চায় কমিশন।

তথ্য সংগ্রহকারিকারিদের নির্ভুলভাবে তথ্য সংগ্রহের আহবান জানিয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার নির্ভুলভাবে তথ্য নিতে সংগ্রহকারীদের প্রতি নির্দেশ দিয়ে তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের পৃর্বশর্তই হলো নির্ভুল ভোটার তালিকা। কেউ যদি বাধা প্রদান করে বা কেউ যদি কাজে শিথিলতা দেখায় তবে আইনী ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে জেল-জরিমানা করতে পিছপা হবো না। নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য সব ব্যবস্থা কমিশন নেবে বলেও জানান তিনি।

মাঠ পর্যায়ে নিয়োজিত নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, নির্বাচন কোন রিয়েলিটি শো নয়, সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করুন। কোনো প্রকার অনিয়ম বরদাস্ত করা হবে না বলেও হুশিয়ারি জানান তিনি।

শহরের পন্ডিতবাড়ি সড়কের ফেরদৌস আহমদ স্বপনের বাসায় দুই ছেলে ও মেয়েকে নতুন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করে মাঠ পর্যায়ে হালনাগাদ ভোটার তালিকার কার্যক্রম শুরু করেন প্রধান নির্বাচন কমিশনার। এ সময় নির্বাচন কমিশনারগণসহ বিভাগ ও জেলার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নির্বাচন কমিশন সূত্র জানান, সারা দেশে ৫৫ হাজার তথ্য সংগ্রহকারী ও ১১ হাজার সুপারভাইজার ভোটার হালনাগাদ কর্মসূচির দায়িত্ব পালন করবেন। অনুষ্ঠানে ময়মনসিংহ বিভাগের বিভিন্ন কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষাবিদ, আইনজীবী ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫