ঢাকা, বুধবার,২৩ আগস্ট ২০১৭

কম্পিউটার ও আইটি

কৃত্রিম বুদ্ধিমত্তায় শীর্ষে যেতে চীনের পরিকল্পনা

আহমেদ ইফতেখার

২৩ জুলাই ২০১৭,রবিবার, ১৮:০১


প্রিন্ট
কৃত্রিম বুদ্ধিমত্তায় শীর্ষে যেতে চায় চীন

কৃত্রিম বুদ্ধিমত্তায় শীর্ষে যেতে চায় চীন

আগামী এক দশকের কিছু বেশি সময়ের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তায় শীর্ষস্থানে পৌঁছতে চায় চীন। এ লক্ষ্যে চীন সরকার সম্প্রতি ন্যাশনাল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) ডেভেলপমেন্ট প্ল্যান ঘোষণা করেছে। এরই অংশ হিসেবে স্বচালিত গাড়ি ও অন্যান্য এআই প্রযুক্তিতে চীনা কোম্পানিগুলোর বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে রাজনৈতিক সহায়তার ঘোষণা দিয়েছে সরকার।

কৃত্রিম বুদ্ধিমত্তাকে চীনা শিল্প খাতে ভবিষ্যৎ অগ্রযাত্রার ভিত্তি হিসেবে দেখছেন চীনের নেতারা। ২০৩০ সাল নাগাদ চীনকে ‘লিডিং ওয়ার্ল্ড সেন্টার ফর আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ইনোভেশন’ হিসেবে প্রতিষ্ঠিত করার পরিকল্পনা রয়েছে সরকারের। এ লক্ষ্য পূরণের জন্য ২০২৫ সালের মধ্যে এ খাতে বড় ধরনের অগ্রগতি অর্জনের কথা বলছে সরকার। আর এজন্য প্রয়োজনীয় লোকবল, গবেষণা ও শিক্ষাগত সম্পদ গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে।

স্টেট কাউন্সিলের বিবৃতিতে দেখা গেছে, আগামী ২০২০ সালের মধ্যে চীনের কোর এআই শিল্পের বাজার ২ হাজার ২১৫ কোটি ডলার ছাড়িয়ে যাবে। আর ২০২৫ সাল নাগাদ এর আকার দাঁড়াবে ৫ হাজার ৯০৭ কোটি ডলার। জাতীয় নিরাপত্তা ও আন্তর্জাতিক প্রতিযোগিতার ক্ষেত্রে চীনের অবস্থান বেশ জটিল হয়ে উঠেছে। ফলে এআই ডেভেলপমেন্টের নতুন এ মঞ্চে নিজেদের অবস্থান শক্তিশালী করা ও প্রতিযোগিতা সক্ষমতা অর্জনের জন্য আমাদের এখনই পদক্ষেপ নিতে হবে। বর্তমানে চীনের টেনসেন্ট লিমিটেড, বাইডু ইনকরপোরেশন ও আলিবাবা গ্রুপের মতো কোম্পানিগুলো ফিন্যান্স, স্বয়ংচালিত গাড়ি ও অন্যান্য খাতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিশ্চিত করতে মোটা অঙ্কের অর্থ বিনিয়োগ করছে। এছাড়া ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠানগুলো শ্রমিক ব্যয় সঙ্কোচন ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে তাদের কারখানায় রোবটসহ স্বয়ংক্রিয় উৎপাদনের অন্য মাধ্যমগুলো স্থাপন করছে।

এমন একসময়ে চীন নতুন এ পরিকল্পনার ঘোষণা দিলো, যখন নিরাপত্তা-সংক্রান্ত বিষয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার সম্ভাব্য প্রভাব নিয়ে বেশ উদ্বেগে রয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসনের আশঙ্কা, কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে চীনসহ অন্যান্য দেশ যুক্তরাষ্ট্রের কৌশলগত সামরিক প্রযুক্তি ব্যবস্থায় ঢুকে যেতে পারে। তবে যুক্তরাষ্ট্র নিজে কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়টিকে এড়িয়ে যাচ্ছে না। গত বছরের অক্টোবরে তারা একই ধরনের একটি এআই ডেভেলপমেন্ট প্ল্যানের ঘোষণা দেয়। 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫