ঢাকা, বুধবার,২৩ আগস্ট ২০১৭

প্রাণি ও উদ্ভিদ

কুইন্সল্যান্ড পার্কে নতুন সদস্য জোয়ি

২০ জুলাই ২০১৭,বৃহস্পতিবার, ১৩:৩৯


প্রিন্ট
রিচার্ড পার্কে সদ্যোজাত নর্দার্ন হেয়ারি নোজড ওমব্যাট, জোয়ি

রিচার্ড পার্কে সদ্যোজাত নর্দার্ন হেয়ারি নোজড ওমব্যাট, জোয়ি

অস্ট্রেলিয়ার কু‌ইন্সল্যান্ড স্টেটের সংরক্ষিত অরণ্য— রিচার্ড আন্ডারউড নেচার রিফিউজের কর্মীদের এখন আনন্দের সীমা নেই। তাদের পরিবারে নতুন সদস্য এসেছে যে। বিরল মার্সুপিয়াল প্রজাতি, নর্দার্ন হেয়ারি নোজড ওমব্যাটের জন্ম হয়েছে। বুধবার এ কথা জানান অস্ট্রেলিয়ার বনকর্মীরা। বন্দীদশায় সফল প্রজননে উৎসাহিত বনকর্মীরা জানিয়েছেন, ছোট্ট, লোমশ জোয়ির জন্মের ফলে নর্দার্ন হেয়ারি নোজড ওমব্যাটের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৫০। তারা বলেন, গত বছর একটি পুরুষ ওমব্যাট নিয়ে আসা হয়েছিল রিচার্ড পার্কে। সেটি যে স্ত্রী ওমব্যাটের সঙ্গে সহজে মিশে যেতে পেরেছে, জোয়ির জন্মই তার প্রমাণ।
৮ বছর আগে তৈরি এই পার্কে ৫ বছর আগে কুইন্সল্যান্ডের এপিং ফরেস্ট ন্যাশনাল পার্ক থেকে নর্দার্ন হেয়ারি নোজড ওমব্যাটদের পুনর্বাসন দওয়া হয়েছিল। কারণ এপিং ন্যাশনাল পার্কে এই ওমব্যাট প্রজাতির সংখ্যা দ্রুত হারে কমে গিয়েছিল। ৫ বছরের মধ্যেই নতুন সদস্য আসায় স্বভাবতই খুশি বনকর্মীরা। কুইন্সল্যান্ডের পরিবেশমন্ত্রী স্টিভেন মাইলস বললেন, গত ১০ মাস ধরে ছোট্ট জোয়ির মাকে নজরে রাখছিলেন রিচার্ড পার্কের কর্মীরা। অবশেষে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে সুস্থ শরীরে জন্মেছে জোয়ি।
অস্ট্রেলিয়ায় ৩ ধরনের ওমব্যাট পাওয়া যায়— কমন, নর্দার্ন হেয়ারি নোজড এবং সাদার্ন হেয়ারি নোজড। মার্সুপিয়াল প্রজাতির অন্য পশু— ক্যাঙ্গারু, কোয়ালা, ওয়ালাবির থেকে ওমব্যাটের সংখ্যা কমছে। কারণ, বন্য কুকুরের অতি সহজ শিকার ছোট্ট, লোমশ এই প্রাণীটি। রোগও তাদের অবলুপ্তির একটি কারণ। তাছাড়া ক্যাঙ্গারুর মতো বড় মার্সুপিয়ালের সঙ্গে খাবারের লড়াইয়ে হেরে যায় ওমব্যাট।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫