ঢাকা, বুধবার,২৩ আগস্ট ২০১৭

ফ্যাশন

পোশাকে রঙ

সাবিরা সুলতানা

১৭ জুলাই ২০১৭,সোমবার, ১৭:৫৫


প্রিন্ট

আনিকার প্রিয় রঙ লাল। ওর ওয়্যারড্রোবের বেশির ভাগ পোশাকই লাল রঙের। কারণ লাল রঙের পোশাকে আনিকাকে অনেক উজ্জ্বল দেখায় বলে তার মনে হয়। ওর বোন প্রভার কিন্তু সাদা পোশাকই পছন্দ। সাদা রঙে যে স্নিগ্ধ, সতেজ ভাব আছে সেটি প্রভার বেশি পছন্দ। তাই সে সাদা রঙের পোশাক বেশি পছন্দ করে। আসলে সবারই রয়েছে পছন্দের কোনো রঙ। সেই রঙ অনুসারেই প্রত্যেকে পোশাক বা সাজতে পছন্দ করে। অনেকে তাকে যে রঙে বেশি মানায় সেই অনুসারে পোশাকের রঙ নির্ধারণ করে।

সময়ের সাথে সাথে ফ্যাশনে কালার সেন্স নিয়ে এসেছে অনেক পরিবর্তন। সময়, ঋতু, পরিবেশ প্রভৃতি বিষয় মাথায় রেখে এখন পোশাক ও পোশাকের রঙ নির্ধারণ করা হয়। শুধু তা-ই নয়, প্রতি বছর একটি রঙ নির্ধারিত হয় কালার ট্রেন্ড হিসেবে। এই কাজটি করে প্যানটোন কালার ইন্সস্টিটিউট। প্যানটোন এ বছরের কালার ট্রেন্ড হিসেবে সবুজকে উপস্থাপন করার পরপরই ফ্যাশন অঙ্গনে এটি ছড়িয়ে পড়ে। পুরনো পাতার মতো হলদে সবুজ থেকে শুরু করে কচিপাতার সবুজ পর্যন্ত সব ধরনের সবুজের শেড দেখা গেছে আন্তর্জাতিক ফ্যাশনে। লাইম-গ্রিন ব্যবহার হয়েছে, পার্টি ড্রেস, স্কার্ফ প্রভৃতিতে। তবে সবুজ যারা পছন্দ করবেন না তাদের জন্যও রয়েছে রঙ। যেমন- তরুণদের জন্য রয়েছে গাঢ় গোলাপি, উজ্জ্বল হলুদ, কমলা-এসব তো আন্তর্জাতিক অঙ্গনের কথা। কিন্তু আমাদের দেশের ডিজাইনারেরা রঙ নিয়ে কাজ করতে গিয়ে কোন বিষয়গুলোকে গুরুত্ব দেন এ বিষয়ে চরকা ফ্যাশন হাউজের প্রধান ডিজাইনার জাভেদ কামাল জানান, আমরা পোশাকের রঙ নির্ধারণের ক্ষেত্রে প্রধানত দুটো বিষয়কে গুরুত্ব দেই। এর একটি হচ্ছে ঋতু অন্যটি উৎসব। বলা যায় আমাদের ফ্যাশনে মূল লক্ষ্য থাকে উৎসবগুলো। যেমন পয়লা বৈশাখের রঙ তো নির্ধারিত সাদা-লাল। তবে আমরা এর সাথে কমলা, সবুজ ও হলুদ এমনকি এখন বেগুনি রঙও যোগ করেছি। আসলে ক্রেতাদের চাহিদার বিষয়টি লক্ষ রেখেই পোশাকের রঙ নির্ধারণ করা হয়। ঈদকে কেন্দ্র করে ফ্যাশনে বড় একটা আয়োজন থাকে। এই আয়োজনে মূলত উৎসবধর্মী পোশাক তৈরি হয়। তবে আবহাওয়ার কথা মাথায় রাখা হয় ম্যাটেরিয়ালের মতো রঙের ক্ষেত্রেও। যেমন এবার ঈদ বর্ষাকালে হওয়ায় নীল ও সবুজ রঙ প্রাধান্য পেয়েছে পোশাকে। সেই সাথে লাল, কমলা, হলুদ, ম্যাজেন্টা বেগুনি- এসব উজ্জ্বল রঙের প্রাধান্য ছিল উৎসবের রঙ হিসেবে।

ইদানীং ফ্যাশনে মূল রঙের সাথে সাথে বিভিন্ন রঙের নানা শেড বেশ ব্যবহার হচ্ছে। এগুলো ফ্যাশনসচেতন ব্যক্তিদের বেশ পছন্দও করতে দেখা গেছে। তবে পোশাকের রঙ কী হবে সেটা কিন্তু ব্যক্তির ওপরই নির্ভর করে। ব্যক্তিকেই নির্ধারণ করতে হয় তার বয়স, গায়ের রঙ, পরিবেশ, স্বাচ্ছন্দ্য সব কিছু মাথায় রেখে কোথায় কোন রঙের পোশাক পরবে। সেই সাথে মেকআপটাও করে নিতে হবে পোশাকের রঙের সাথে মিল রেখেই।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫