ঢাকা, বুধবার,২৩ আগস্ট ২০১৭

ফ্যাশন

চুলের যত্নে অ্যারোমা

ফাহমিদা জাবীন

১৭ জুলাই ২০১৭,সোমবার, ১৭:৫০


প্রিন্ট

রূপ পরিচর্যায় ভেষজ সামগ্রীর কদর ছিল সবসময়। তাই অ্যারোমা থেরাপির সাহায্যে চুলের পরিচর্যা করতে চান আজকাল অনেকেই। নভীনসের রূপ বিশেষজ্ঞ আমিনা হক জানাচ্ছেন অ্যারোমা থেরাপির সাহায্যে কিভাবে চুলের পরিচর্যা করা যায় তারই নানা দিক।
এসেনসিয়াল অয়েল চুয়েল জন্য খুবই উপকারী। এসেনসিয়াল অয়েল নিয়মিতভাবে চুলে ম্যাসাজ মাথার ত্বকে রক্তসঞ্চালন বাড়ায় যা চুলের ফলিকলে পুষ্টি জোগায় এবং এর প্রভাবে চুলের গোড়া শক্ত করে চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। এসেনসিয়াল অয়েল ব্যবহার করার পর খেয়াল রাখতে হবে তেলটা যেন ভালোভাবে পরিষ্কার হয়ে যায়।
বিভিন্ন ধরনের চুলের জন্য ভিন্ন ভিন্ন ধরনের তেল রয়েছে। যেমন স্বাভাবিক চুলের জন্য রয়েছে আঙুর, জেরনিয়াম, ইলাং ইলাং। শুষ্ক চুলের জন্য- ল্যাভেন্ডার, চন্দন, চামোমাইল। তৈলাক্ত চুলের জন্য- টিট্রি, পিপারমিন্ট, লেমন, চেডারউড। চুলের ডিপ ক্লিনজিং করার জন্য ব্যবহার করতে পারেন- লেমন, জেরানিয়াম, টি ট্রি।
হাল্কা চুলের জন্য- চামোমাইন, লেমন।
ঘন কালো চুলে ব্যবহার করতে পারেন- হোলিফ, হোউড, রোজমেরি ও প্যাটচোলি। কন্ডিশনারের সাথেও এসেনসিয়াল অয়েল ব্যবহার করা যায়।

চুলপড়া বন্ধে এসেনসিয়াল অয়েল : চেডারউড, আঙুর, জোজোবা, ল্যাভেন্ডার লেমন, রোজমেরি প্রভৃতি এসেনসিয়াল অয়েলের যেকোনো একটা থেকে দুই ফোঁটা নিয়ে অল্প পানির সাথে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। একটি প্লাস্টিকের ব্যাগ মাথায় পরুন। এবার গরম পানিতে একটি তোয়ালে ভিজিয়ে নিংড়ে নিন। এই গরম তোয়ালে মাথায় জড়িয়ে রাখুন দুই থেকে তিন ঘণ্টা। মাঝে দু-একবার নতুন করে তায়ালে ভিজিয়ে নিন একইভাবে। তোয়ালে খুলে চুল সারা রাত একইভাবে রাখুন সকালে মৃদু কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। কখনো মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করবেন না। এই পদ্ধতিতে চুলে সেরামের ভারসাম্য বজায় থাকে।

চুলের গ্রোথ বাড়াতে : থাইম এসেনসিয়াল অয়েল- দুই ফোঁটা, এটলাস সেডারউড এসেনসিয়াল অয়েল- দুই ফোঁটা, ল্যাভেন্ডার এসেনসিয়াল অয়েল- তিন ফোঁটা, রোজমেরি এসেনসিয়াল অয়েল- তিন ফোঁটা, জোজোবা অয়েল- চার চা চামচ, আঙুরের বীজের তেল চার চা চামচ
ওপরের প্রথম চারটি উপকরণ এক সাথে একটি ছোট কাচের বোতলে ভালোভাবে মিশিয়ে নিন। এবার বাকি দুটো তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে রেখে দিন। প্রতিদিন রাতে এই তেল দিয়ে ছয় মিনিট ধরে মাথায় ত্বকে ম্যাসাজ করুন। তোয়ালে গরম পানিতে ভিজিয়ে নিংড়ে চুলে পেঁচিয়ে রাখুন। সকালে শ্যাম্পু করে নিন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫