ঢাকা, বুধবার,২৩ আগস্ট ২০১৭

গৃহস্থালি

এ সময়ের অন্দরসজ্জা

ঝরনা রহমান

১৭ জুলাই ২০১৭,সোমবার, ১৭:৩৮


প্রিন্ট

সারা পৃথিবীতেই চলছে বদলের পালা। সব কিছুতেই চাই পরিবর্তন। পরিবর্তনের এ ধারা থেকে যেমন পিছিয়ে নেই মানুষের সাজসজ্জা তেমনি পিছিয়ে নেই অন্দরসজ্জা অর্থাৎ ইন্টেরিয়র। প্রতি বছর ইন্টেরিয়র ডিজাইনিংয়ে থাকছে নতুন ট্রেন্ড বা ধরন। ২০১৭ সালের ইন্টেরিয়র ট্রেন্ড কেমন চলছে সংক্ষিপ্ত আলোচনা করা যাক তাই নিয়ে।

রঙের ট্রেন্ড : ইন্টেরিয়র ডিজাইনারদের মত অনুসারে এ বছরের রঙ হিসেবে সবুজের প্রাধান্য দেখা যাচ্ছে। কচি পাতার সবুজ থেকে অ্যামারাল্ড গ্রিন সব ধরনের সবুজই রয়েছে পছন্দের তালিকায়। একইভাবে ঘরের রঙ থেকে শুরু করে পর্দা, বেড কভার ল্যাম্প শেড সব কিছুতেই থাকছে সবুজের সমারোহ। সবুজ হচ্ছে সতেজতার প্রতীক। তাই ট্রেন্ডের সাথে তাল মিলিয়ে ইন্টেরিয়রের যে কোনো ধাপে সবুজ রাখুন।

ট্রপিক্যাল প্রিন্ট : ফ্যাশন জগতের একটা ছাপ অন্দরসজ্জায় থাকে। সেই অনুযায়ী ট্রপিক্যাল প্রিন্ট দেখা যাচ্ছে পর্দা, কুশন কভারসহ বিভিন্ন অনুষঙ্গে। যারা খুব বেশি প্রিন্ট পছন্দ করেন না তারা সোফার ওপর প্রিন্টেড কুশন কভার বা বেড কভার দিতে পারেন।

টেক্সচার : টেক্সচার ইন্টেরিয়রে একটি গুরুত্বপূর্ণ অংশ। মিক্স টেক্সচার ব্যবহার বেশি দেখা যাচ্ছে এ বছর। ওয়াল ডেকরেট করা থেকে শুরু করে লাইট ফিক্সচার, আসবাব সব কিছুতেই এই মিক্সড টেক্সচারের ব্যবহার দেখা যাচ্ছে।

মার্বেল ও ব্রাশের মিশ্রণ : মার্বেল ও ব্রাশ ম্যাটেরিয়াল হিসেবে প্রাধান্য পেয়েছে এ বছর। কিচেন ও বাথরুমে এদের ব্যবহার হচ্ছে বেশি। এতে একই সাথে ন্যাচারাল ও ইন্ডাস্ট্রিয়াল বিষয়টা ফুটে উঠেছে। যেমন ঝকঝকে মার্বেলের সাথে ব্রাশ বা পিতলের মিশ্রণ ইন্টেরিয়রে আনবে আভিজাত্য।

মিউটেড কালারের ব্যবহার : সবুজ ছাড়াও সলিট কালারের বদলে মিউটেড কালারের ব্যবহার বেশি হচ্ছে এবারের ট্রেন্ড অনুসারে। সাদা, বেজ, হালকা ধূসর, হালকা বাদামি, হালকা গোলাপি এ ধরনের রঙ বাড়ির দেয়ালের রঙ হিসেবে প্রাধান্য পাচ্ছে।

জিওমেট্রিক ডিজাইন : অভিনবত্ব আনতে জিওমেট্রিক ডিজাইনের তুলনা নেই। সিম্পল লাইন, ট্রায়াঙ্গেল, সার্কেল বিভিন্ন ধরনের জ্যামতিক নকশা আধুনিক প্যাটার্নে ব্যবহার করা হচ্ছে অন্দরসজ্জায়।

লাইটিং : লাইটিংয়ের মাধ্যমে অন্দরসজ্জায় ফুটিয়ে তোলা যায় চমৎকার ইমেজ। একটু ভিন্ন ধরনের লাইট ফিকশ্চার বা ল্যাম্পশেড ব্যবহার করুন অন্দরসজ্জায় অভিনবত্ব আনার জন্য। পুরনো ডিজাইনের ফার্নিচার : এন্টিক ডিজাইন বা পুরনো ধাঁচের ফার্নিচারের ব্যবহার এ বছরের ইন্টেরিয়রের আরেকটি ট্রেন্ড। তাই অনেকে তাদের ঘর সাজাতে ফিরে যাচ্ছেন পুরানো আসবাবপত্রে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫