ঢাকা, শনিবার,২২ জুলাই ২০১৭

উপমহাদেশ

সমুদ্রের গভীরে রাশি রাশি 'গুপ্তধন'

নয়া দিগন্ত অনলাইন

১৭ জুলাই ২০১৭,সোমবার, ১৫:১৩


প্রিন্ট

সমুদ্রের তলায় সন্ধান মিলল 'গুপ্তধনের'। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার গবেষকরা ভারতীয় পানিসীমার মধ্যেই সমুদ্রের তলায় খোঁজ পেলেন কয়েক লাখ টন দুর্মূল্য ধাতু ও খনিজ পদার্থের এই আবিষ্কার অত্যন্ত উল্লেখযোগ্য বলে মনে করছেন গবেষকরা।

এই বিপুল পরিমাণ সামুদ্রিক সম্পদের সন্ধান প্রথম পাওয়া গিয়েছিল মেঙ্গালুরু. চেন্নাই, মান্নার বেসিন, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ এবং লাক্ষাদ্বীপ-সংলগ্ন সমুদ্রের গভীরে। ২০১৪ সালের শুরুর দিকেই সন্ধান পাওয়া এই প্রাকৃতিক সম্পদের মধ্যে ছিল লাইম মাড, ফসফেট ও ক্যালকেরাস সমৃদ্ধ পদার্থ, হাইড্রোকার্বন, মেটালিফেরাস ডিপোজিট এবং মাইক্রোনডিউলস। বিজ্ঞানীদের মতে আরো গভীর সমু্দ্রে তল্লাশি চালালে আরও প্রাকৃতিক সম্পদ মিলতেই পারে।

তিন বছরের অনুসন্ধানের পর জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া ১৮১,০২৫ বর্গ কিলোমিটার এলাকাকে হাই-রেজোলিউশন সমুদ্র খাত হিসেবে চিহ্নিত করেছে। ভারতীয় ইকনমিক জোনের মধ্যেই ১০,০০০ মিলিয়ন লাইম মাড পাওয়া যাবে বলে জানিয়েছেন। সমুদ্রের গভীরে এই অনুসন্ধান চালাচ্ছে বৈজ্ঞানিক গবেষণার জন্য বিশেষভাবে নির্মিত তিনটি জাহাজ। এরা হলো- সমুদ্র রত্নাকর, সমুদ্র কৌস্তভ এবং সমুদ্র সৌদিকমা। নিকট ভবিষ্যতে আরো উল্লেখযোগ্য আবিষ্কারের বিষয়ে বিজ্ঞানীরা আশাবাদী বলে জানিয়েছেন জিএসআই-এর সুপারিনটেন্ডেন্ট জিওলজিস্ট আশিস নাথ।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫