ঢাকা, শনিবার,২২ জুলাই ২০১৭

আমেরিকা

বর-কনেকে ডিম নিক্ষেপ!

নয়া দিগন্ত অনলাইন

১৭ জুলাই ২০১৭,সোমবার, ১১:০০ | আপডেট: ১৭ জুলাই ২০১৭,সোমবার, ১১:১২


প্রিন্ট

ব্রাজিলের ডানপন্থী এক রাজনীতিকের বিয়ের অনুষ্ঠানে বর্তমান প্রেসিডেন্টকে সমর্থন করায় ডিম ছুড়ে প্রতিবাদ জানিয়েছেন বামপন্থী বিক্ষোভকারীরা। ৩৫ বছর বয়সী মারিয়া ভিক্টোরিয়া ব্যারোস পারানার স্টেট অ্যাসেম্বলির একজন সদস্য। তার বাবা রিকার্ডো ব্যারোস ব্রাজিলের বর্তমান স্বাস্থ্যমন্ত্রী এবং মা সিডা বরগেচি পারানার ডেপুটি গভর্নর। তাই বলা যায় পারিবারিকভাবেই তারা ডানপন্থী রাজনীতিক। আর বামপন্থীদের মতে, এই পরিবার নিজেদের হাতে রাজনৈতিক মতা কুগিত করে নিয়েছে।

গত শুক্রবার অনুষ্ঠিত ব্যারোসের জাঁকজমকপূর্ণ বিয়ের অনুষ্ঠানে নিমন্ত্রণ করা হয় রাষ্ট্রের গুরুত্বপূর্ণ সব রাজনৈতিক ব্যক্তিত্বদের। অন্তত ৩০ জন ব্রাজিলিয়ান কংগ্রেস সদস্যকে রাজধানী ব্রাজিলিয়া থেকে পারানার কুরিতিবাতে নিয়ে আসা হয়।

বিয়ে চলাকালে গির্জার সামনে গিয়ে ভিড় করেন শত শত বিক্ষোভকারী। তারপর ব্যারোসের বিরুদ্ধে স্লোগান দিতে দিতে উপস্থিত সবার ওপর ডিম ছুড়তে শুরু করেন তারা। ডিম কাণ্ড শুরু হলে বর ও কনেকে সাথে সাথেই অস্ত্রসজ্জিত জিপে করে অন্যত্র নিয়ে যাওয়া হয়।

ইউটিউবে পোস্ট করা একটি ফুটেজে দেখা যায়, নিরাপত্তারীরা বর-কনেকে বের করে নিয়ে যাওয়ার সময় তাদের ডিমের হাত থেকে বাঁচানোর জন্য ছাতা মেলে ধরে ছিলেন। বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণ করার জন্য অবশেষে দাঙ্গাপুলিশ ডাকতে হয়েছিল।

ব্যারোস জানান, সম্প্রতি রাজ্য পরিচালনায় তার মায়ের নেয়া সিদ্ধান্তের বিরুদ্ধেই এই বিক্ষোভের সূত্রপাত। তিনি অতিথিদের ওপর এই আক্রমণে দুঃখ প্রকাশ করলেও বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য এটুকু মূল্য দিতেই হবে। এই বিক্ষোভের ঘটনাটি আসলে ব্রাজিলের বর্তমান রাজনীতির তিক্ত দিকটাকেই ব্যাখ্যা করছে।

গত বছর সাবেক প্রেসিডেন্ট দিলমা রৌসেফের ইমপিচমেন্টের মাধ্যমে রাজনৈতিক অসন্তোষ শুরু হয় দেশটিতে। এ ছাড়াও আরেক সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভাকে গত বুধবার দুর্নীতির দায়ে নয় বছর ছয় মাসের কারাদণ্ড দেয়ার ঘটনায় এখন ক্ষুব্ধ হয়ে পড়েছে বামপন্থী রাজনৈতিক দলগুলো। ২০১১ সাল পর্যন্ত আট বছর তিনি প্রেসিডেন্ট পদে নিযুক্ত থাকা লুলা এই অভিযোগ সম্পর্কে জানিয়েছেন, তিনি তেল কোম্পানি পেট্রব্রাসের কাছ থেকে ঘুষ হিসেবে কোনো অ্যাপার্টমেন্ট নেননি।

সূত্র : বিবিসি

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫