ঢাকা, সোমবার,২১ আগস্ট ২০১৭

তুরস্ক

‘তুরস্ক একটি আদর্শ দেশ যেখানে আদর্শ মানুষের বসবাস’

নয়া দিগন্ত অনলাইন

১২ জুলাই ২০১৭,বুধবার, ১৩:৪৮


প্রিন্ট

তুরস্কের ভূয়সী প্রশংসা করেছেন আঙ্কারায় নিযুক্ত রাশিয়ার নতুন রাষ্ট্রদূত আলেক্সি ইরখভ। সেই সাথে তিনি তুর্কি জাতিকে বন্ধুত্বপূর্ণ, অতিথিপরায়ণ ও সম্মানিত বলে অভিহিত করেছেন।

সন্ত্রাসী হামলায় নিহত সাবেক রাষ্ট্রদূত আন্দ্রে কার্লোভের বদলে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন আলেক্সি ইরখভ।

মস্কোতে নতুন রাষ্ট্রদূত আলেক্সি ইরখভ সাংবাদিকদের বলেন, ‘তুরস্ক একটি আদর্শ দেশ যেখানে আদর্শ মানুষের বসবাস। তুর্কি জনগণ খুবই অতিথিপরায়ণ, বন্ধুত্বপূর্ণ এবং সম্মানজনক’।

তুরস্ক-রাশিয়া সম্পর্ক বিষয়ে তিনি বলেন, রাশিয়ার বিদেশনীতির ক্ষেত্রে তুরস্ক সবসময়ই একটি গুরুত্বপূর্ণ স্থান হিসেবে বিবেচিত হয়।

তিনি আরো বলেন, ‘তুরস্ক সিরিয়া সঙ্কট সমাধানে রাশিয়ার এক উল্লেখযোগ্য সহযোগী। আমরা সক্রিয়ভাবে দ্বিপক্ষীয় আলোচনা চালিয়ে যাবে বিভিন্ন সমস্যা সমধান করতে’।

উল্লেখ্য, গত বছরের ১৯ ডিসেম্বর তুরস্কের রাজধানী আঙ্কারায় বন্দুকধারীর হামলায় নিহত হন সাবেক রাষ্ট্রদূত আন্দ্রে কার্লোভ। আঙ্কারার একটি আর্ট গ্যালারিতে এক চিত্র প্রদর্শনী পরিদর্শনের সময় তার ওপর এ হামলা হয়। এ ঘটনায় আহত হয় আরো তিনজন।

এরপর জুন মাসে নতুন রাষ্ট্রদূত হিসেবে আলেক্সি ইরখভের নাম ঘোষণা করা হয় যিনি পূর্বে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টারের প্রধান ছিলেন।

সাবেক রাষ্ট্রদূত আন্দ্রে কার্লোভের হত্যার পর তুরস্ক-রাশিয়া সম্পর্ক কঠিন পরীক্ষার সম্মুখীন হয়। তবে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এ হামলাকে দ্বিপক্ষীয় বন্ধনকে ক্ষতিগ্রস্ত করার জন্য পরিকল্পিত বলে ঘোষণা করলে পরিস্থিতি শান্ত হয়।

সূত্র: আনাদোলু এজেন্সি

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫