ঢাকা, বুধবার,২৩ আগস্ট ২০১৭

গৃহস্থালি

বাগান সুন্দর রাখুন

নাহিদ হাসান

১০ জুলাই ২০১৭,সোমবার, ১৫:০৮ | আপডেট: ১০ জুলাই ২০১৭,সোমবার, ১৫:১২


প্রিন্ট

বাড়ির সামনে, ছাদে এমনকি ফ্ল্যাটের ছোট্ট বারান্দাতেও অনেকে গড়ে তুলুন এক টুকরো বাগান। বাগান সুন্দর রাখার জন্য শুধু গাছে পানি দেয়াই একমাত্র কাজ না। আরো অনেক বিষয় আছে যেগুলো বাগান সুন্দর রাখার জন্য জরুরি।

ষ বাগান পরিচর্যার জন্য ভালো মানের যন্ত্রপাতি কিনুন। কাজ করার পর সব ভালো করে ধুয়ে রাখুন।

ষ বাগান বা টবে নতুন গাছ লাগানোর আগে বেশ কয়েকবার মাটি ওলটপালট করে খুঁড়ে নিন। নরম মাটিতে গাছ লাগাবেন। তবে মাটি পুরো ভিজিয়ে ফেলবেন না। মাটি অল্প নরম হওয়ার পর সার, ঝরাপাতা মাটির মধ্যে ভালো করে মিশিয়ে নিন। এভাবে মাটি একবার তৈরি করে ফেললে বারবার মাটি খুঁড়বেন না। এতে মাটি নষ্ট হয়ে যাবে। 

ষ গাছ যেন ঠিকমত রোদ পায় সেদিকে লক্ষ রাখুন। বাড়ির দক্ষিণ দিকে বাগান করতে পারলে ভালো।ষ নির্দিষ্ট সময় অন্তর গাছের শুকনা ডাল ছেটে দিন। গাছের শুকনা ডাল ঝরাপাতা যেন গাছের গোড়ায় জমে না থাকে সে দিকে লক্ষ রাখুন। কারণ পরে থাকা ডাল ও পাতা পচে গাছের ক্ষতি করতে পারে। গাছের ডাল কাটার জন্য আলাদা কাঁচি পাওয়া যায় সেগুলো কিনে নিন।

ষ বাগানে শুধু বড় গাছ লাগাবেন না। এতে রোদ ও বাতাস চলাচলে অসুবিধা হবে।ষ গাছের ঝরাপাতা পরিষ্কার করে এক জায়গায় জড়ো করে রাখুন। এর থেকে সার তৈরি করে ব্যবহার করতে পারেন।

ষ মানিপ্ল্যান্টের মতো গাছ ট্যালকম পাউডারের টিন বা প্লাস্টিকের কনটেইনারে পানি ভরে তার মধ্যে রাখুন। দীর্ঘ দিন ভালো থাকবে।

ষ গাছ লাগানোর আগে ভালো করে জেনে নিন কোন ধরনের গাছের জন্য কী রকম ছায়া ও রোদ প্রয়োজন। সেই অনুযায়ী গাছ লাগান। গাছের ফাঙ্গাস দূর করার জন্য পানির সাথে পাইন অয়েল, কর্ন অয়েল, বেকিং সোডা মিশিয়েও স্প্রে করতে পারেন।ষ সকালে ও বিকেলে যখন রোদের তেজ কম থাকে তখন গাছে পানি দেয়ার আদর্শ সময়। তবে গাছে যদি ফাংগাল ইনফেকশন হওয়ার আশঙ্কা থাকে তাহলে শুধু সকালে গাছে পানি দিন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫