ঢাকা, সোমবার,২৬ জুন ২০১৭

উপমহাদেশ

ভয়াবহ সমস্যায় ভারতের বিমানবাহিনী

নয়া দিগন্ত অনলাইন

১৯ জুন ২০১৭,সোমবার, ১৯:৩৬


প্রিন্ট

সপ্তাহ খানেক আগেই সেনাপ্রধান বিপিন রাওয়াত জোর গলায় বলেছিলেন যে একসঙ্গে আড়াইটা যুদ্ধক্ষেত্রে লড়াই করতে প্রস্তুত ভারত। অর্থাৎ, পাকিস্তান ও চীনের সঙ্গে লড়াইয়ের পাশাপাশি বিচ্ছিন্নতাবাদীদের মোকাবিলা করতেও একইভাবে প্রস্তুত সেনাবাহিনী। কিন্তু ভারতীয় সেনাপ্রধানের সেই মন্তব্যকে সমর্থন করলেন না দেশটির বিমানবাহিনীর প্রধান বি এস ধানোয়া।

ভারতের বিমানবাহিনীতে ফাইটার স্কোয়াড্রনের অভাবের কথা মনে করিয়ে দিলেন তিনি। এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বিমানবাহিনীর সঙ্গে ক্রিকেট টিমের তুলনা করেন। বলেন, একটা ক্রিকেট টিম যদি ১১ জনের বদলে ৭ জনকে নিয়ে খেলতে নামে তাহলে কেমন হবে!
এর আগেও ভারতীয় সেনা ও বিমানবাহিনীর একাধিক অভাব থাকার বিষয়টি সামনে নিয়ে আসা হয়েছে। যদিও ভারত অস্ত্র ও যুদ্ধযান বাড়ানোয় মন দিয়েছে। ২০২৬-এর মধ্যে ৪২টি ফাইটার স্কোয়াড্রন বিমানবাহিনীতে যুক্ত হতে চলেছে বলেও সামরিক সূত্রে খবর।
এএনআইকে- দেয়া এক সাক্ষাৎকারে সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেছিলেন, ‘আড়াইটা ফ্রন্টে যুদ্ধের জন্য তৈরি সেনা। একইসঙ্গে চীন, পাকিস্তান ও দেশের অন্দরে থাকা শত্রুদের সঙ্গে একসঙ্গে লড়াই করার ক্ষমতা রয়েছে সেনার।’ তিনি আরো বলেন, যদিও ভারত একসঙ্গে একাধিক ফ্রন্টে লড়াই করার ক্ষমতা রাখে, তবুও ভারত সবসমসয় সমস্যার সমাধান করার চেষ্টা করছে। এমনকি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বক্তব্য উল্লেখ করে তিনি বলেন, যে শেষ ৪০ বছরে ভারত-চীন সীমান্তে একটা গুলিও চলেনি।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫