ঢাকা, রবিবার,২০ আগস্ট ২০১৭

অর্থনীতি

সরকার চালের আমদানি শুল্ক প্রত্যাহারের কথা ভাবছে : পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক প্রতিবেদক

১৯ জুন ২০১৭,সোমবার, ১৬:০২


প্রিন্ট

 

দেশে বর্তমানে চালের যে সংকট চলছে এটা মোকাবেলায় সরকার চাল আমদানির উপর যে শুল্ক রয়েছে তা প্রত্যাহারের কথা চিন্তা করছে বলে জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি এও জানান, কিছু ঘাটতি রয়েছে তা মোকাবেলায় ৫২ হাজার মেট্রিক টন চাল আমদানি করছে।

রাজধানীর শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মলেন কক্ষে আজ দুপুরে আয়োজিত এক ব্রিফিংএ পরিকল্পনামন্ত্রী এই অভিমত ব্যক্ত করেন। এ সময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ মান্নানও উপস্থিত ছিলেন।

মন্ত্রী জানান, দেশে চালের দাম বেড়েছে এটা ঠিক। কিন্তু শিগগিরই দাম কমে যাবে। বাজারে চাল আছে। তিনি বলেন, কৃষক যাতে চালের সঠিক দাম পায় এ জন্য আইন করে আমদানি ডিউটি আরোপ করা হয়েছিল। এখন সংকট মোকাবেলায় সেটা প্রত্যাহার করারর চিন্তা করছে। পর্যাপ্ত চাল আছে। বড় প্রকল্প মন্থর গতির কারন হিসেবে তিনি বলেন, ২০১৬ সালের জুলাইতে হলিআর্টিজনের ঘটনায় দেশ থেকে বিভিন্ন প্রকল্পে নিয়োজিত বিদেশীরা চলে যায়। যার কারণে ওই সব প্রকল্প বাস্তবায়ন ক্ষতিগ্রস্ত হয়। অর্থ ছাড় হয়নি। চলতি বছর ওইসব বিদেশীরা দেশে আবার ফিরে আসে। এখন এই সব প্রকল্পে অর্থ ছাড় বাড়ানো হবে। কত বিদেশী চলে গেছেন এবং ফিরেছেন, দেশের স্বার্থে তিনি এসব তথ্য প্রকাশ করবেন না। তিনি বলেন, আমাদের বরাদ্দ আছে, কিন্তু বাস্তবায়ন হচ্ছে না। এটা একটা সমস্যা। এখন আমাদের অর্থায়ন আছে, কিন্তু বাস্তবায়নের সক্ষমতা কম। বিশেষ করে বড় প্রকল্পগুলোর দায়িত্ব বিদেশীদের হাতে। ছোটগুলো আমরা করছি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫