ঢাকা, শুক্রবার,১৮ আগস্ট ২০১৭

ক্রিকেট

সেরা উদ্বোধনী জুটি আজহার-জামানের

নয়া দিগন্ত অনলাইন

১৮ জুন ২০১৭,রবিবার, ১৮:০৭


প্রিন্ট

ইংল্যান্ডের ওভালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরের ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে উদ্বোধনী জুটিতে ১২৮ রান করেন পাকিস্তানের দুই ওপেনার আজহার আলী ও ফখর জামান। যা আইসিসি’র কোনো ইভেন্টে ভারতের বিপক্ষে পাকিস্তানের উদ্বোধনী জুটির সর্বোচ্চ রানের নতুন রেকর্ড। এতদিন এ রেকর্ডের মালিক ছিলেন সাঈদ আনোয়ার-আমির সোহেল জুটি। আজহার-জামান জুটি ভেঙ্গে ফেললেন ১৯৯৬ সালের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে সাইদ আনোয়ার ও আমির সোহেলের ৮৪ রানের জুটির রেকর্ড।
ভারতের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাটি করতে নেমে ১৩৮ বলে ১২৮ রান জুটি গড়েন আজহার ও জামান। দু’জনই তুলে নেন হাফ-সেঞ্চুরি। ভুল বুঝাবুঝিতে রান আউটের ফাঁদে পড়ে এই জুটি বিচ্ছিন্ন হয়। ৬টি চার ও ১টি ছক্কায় ৭১ বলে ৫৯ রান করে বিদায় নেন আজহার।
ভারতের বিপক্ষে যে কোন আসরে উদ্বোধন জুটিতে সবচেয়ে বেশি রানের ক্ষেত্রে এটি জায়গা করে নিয়েছে ষষ্ঠ স্থানে। ভারতের বিপক্ষে সর্বোচ্চ উদ্বোধনী রানের জুটি মোহাম্মদ হাফিজ ও নাসির জামশেদের। ২০১২ সালে এশিয়া কাপের পঞ্চম ম্যাচে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে উদ্বোধনী জুটিতে ২১৫ বলে ২২৪ রান করেন। জুটিতে রেকর্ড গড়া ম্যাচে হাফিজ ১০৫ ও নাসির ১১২ রান করেন। ঐ ম্যাচে ভারতকে ৩৩০ রানের টার্গেট দেয় পাকিস্তান। জবাবে বিরাট কোহলির ১৮৩ রানের কল্যাণে ১৩ বল বাকী রেখেই ম্যাচ জিতে নেয় ভারত।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫