ঢাকা, রবিবার,২০ আগস্ট ২০১৭

আবিষ্কার

বৃহস্পতি কেবল বড়ই নয়, সবচেয়ে বয়স্কও!

নয়া দিগন্ত অনলাইন

১৮ জুন ২০১৭,রবিবার, ১৫:৪৭


প্রিন্ট

আমাদের সৌর মণ্ডলের সব থেকে প্রাচীন গ্রহ বৃহস্পতি। নতুন সমীক্ষায় এই তথ্যই জানিয়েছেন ক্যালিফোর্নিয়ার লরেন্স লিভারমোর ন্যাশনাল ল্যাবোরেটরি এবং জার্মানির মুনস্টার বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। রিপোর্টে তারা বলেছেন, সূর্য তৈরি হওয়ার মাত্র ১০ লাখ বছর পরই অস্তিত্বে এসেছিল তার পরিবারের প্রথম সদস্য বৃহস্পতি। যার অর্থ, পৃথিবীর থেকে বৃহস্পতির ৫ কোটি বছর বড়।
মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন, পৃথিবীতে ছিটকে পড়ে গ্রহাণুর অংশ বা আইসোটোপস পরীক্ষা করেই তারা বৃহত্তম গ্রহের বয়স সম্পর্কে ধারণা করতে পেরেছেন। কারণ, মঙ্গল বা চাঁদের মতো বৃহস্পতির কোনো পাথর বা মাটির টুকরো নেই পৃথিবীতে। ধূমকেতু এবং গ্রহাণুগুলি দু’‌ধরনের মেঘে জন্মেছিল। এই দু’‌ধরনের মেঘের গ্যাস বা ধূলিকণা সম্পূর্ণ ভিন্ন। সৌর মণ্ডল তৈরি হওয়ার পর ১০ থেকে প্রায় ৪০ লাখ বছর পর্যন্ত এই দুটি মেঘের স্তর ভিন্নই ছিল।
বিজ্ঞানীরা আরো জানাচ্ছেন, দু’‌ধরনের গ্রহাণু এবং সূর্যের চারদিকে ঘুরতে থাকা ধূলিকণা থেকেই সম্ভবত জন্ম হয়েছিল বৃহস্পতির। বৃহস্পতির শক্ত এবং দুর্ভেদ্য আস্তরণ তৈরি হয় সৌর নেবুলা গ্যাস মিলিয়ে যাওয়ার অনেক আগেই। গ্রহ তৈরি হওয়ার পর তার মাধ্যাকর্ষণের ফলে গ্রহাণুগুলি যখন পরস্পরের সঙ্গে ধাক্কা লেগে ছিটকে যেতে থাকে, তখনই সম্ভবত কয়েকটি টুকরো পৃথিবীতে এসে পড়েছিল বলে মনে করছেন গবেষকরা।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫