ঢাকা, সোমবার,২১ আগস্ট ২০১৭

জবস অ্যান্ড ক্যারিয়ার

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে ৫ পদে ১৬০ জন নিয়োগ

মোশাররফ হোসেন

১৬ জুন ২০১৭,শুক্রবার, ১৭:০১


প্রিন্ট

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর রাজস্ব খাতভুক্ত তৃতীয় শ্রেণীর ৫ ধরনের পদে ১৬০ জন নিয়োগের লক্ষ্যে প্রকৃত মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র বা কন্যা, পুত্র বা কন্যার পুত্র বা কন্যার কাছ থেকে দরখাস্ত আহ্বান করা হয়েছে।
আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ : ১৩ জুলাই ২০১৭।

পদের নাম : পরিসংখ্যান তদন্তকারী।
পদের সংখ্যা : ৯৪টি।
আবেদনের যোগ্যতা : পরিসংখ্যানবিষয়ক কাজে কমপক্ষে ২ বছরের অভিজ্ঞতাসহ পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত বা ভূগোল বা সমাজ-বিজ্ঞান এই ৫টি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিএসসি বা বিএ অথবা বিকম পাস হতে হবে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইএসআরটি থেকে অথবা অন্য যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে ডিপ্লোমা সার্টিফিকেটধারীর জন্য অভিজ্ঞতা শিথিলযোগ্য।
বেতন স্কেল : ১১৩০০-২৭৩০০/-

পদের নাম : থানা পরিসংখ্যানবিদ।
পদের সংখ্যা : ৮টি।
আবেদনের যোগ্যতা : পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত বা ভূগোল বা সমাজ-বিজ্ঞান এই ৫টি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিএসসি বা বিএ অথবা বিকম পাস হতে হবে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইএসআরটি থেকে অথবা অন্য যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে উচ্চতর ডিগ্রিধারীকে অগ্রাধিকার দেয়া হবে।
বেতন স্কেল : ১১,৩০০-২৭৩০০/-

পদের নাম : পরিসংখ্যান সহকারী।
পদের সংখ্যা : ২০টি।
আবেদনের যোগ্যতা : পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত বা ভূগোল বা সমাজবিজ্ঞান এই ৫টি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিএসসি বা বিএ অথবা বিকম পাস হতে হবে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইএসআরটি থেকে অথবা অন্য যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে উচ্চতর ডিগ্রিধারীকে অগ্রাধিকার দেয়া হবে।
বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০/-

পদের নাম : জুনিয়র পরিসংখ্যান সহকারী।
পদের সংখ্যা : ৩৭টি।
আবদনের যোগ্যতা : পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত এই ৩টি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিজ্ঞান বা মানবিক অথবা বাণিজ্য বা কৃষি বিভাগে এইচএসসি পাস হতে হবে।
বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০/-

পদের নাম : ইনুমারেটর।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত এই ৩টি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিজ্ঞান বা মানবিক অথবা বাণিজ্য বা কৃষি বিভাগে এইচএসসি পাস হতে হবে।
বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০/-
বয়সসীমা : ৩০ জুন, ২০১৭ তারিখে মুক্তিযোদ্ধার পুত্র বা কন্যা হিসেবে প্রার্থীর বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর এবং মুক্তিযোদ্ধার পুত্র বা কন্যার পুত্র বা কন্যাদের (নাতি-নাতনী) ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর হতে হবে।

আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ : ১৩ জুলাই ২০১৭।

নির্ধারিত আবেদন ফরম সংগ্রহ :
প্রকৃত মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, পুত্র-কন্যার পুত্র-কন্যা (নাতি-নাতনী) ছাড়া অন্য কোনো প্রার্থীর আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না। প্রার্থীকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ওয়েবসাইট www.bbs.gov.bd থেকে নির্ধারিত ফরম ডাউনলোড করে অথবা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জেলা পরিসংখ্যান অফিসগুলো থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে আবেদন করতে হবে। নির্ধারিত ফরমের আবেদনপত্র ছাড়া অন্য কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না।

আবেদনপত্রের সাথে যেসব কাগজপত্র জমা দিতে হবে :
আবেদনপত্রের সাথে অবশ্যই প্রার্থীর সদ্য তোলা ৪ কপি ৫ সে.মি. x ৫ সে.মি. সাইজের সত্যায়িত ছবি ও সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত কপি, সংশ্লিষ্ট পদের জন্য যে বিষয় চাওয়া হয়েছে সে বিষয় প্রমাণের জন্য মার্কশিটের কপি এবং অভিজ্ঞতার সনদপত্রের (প্রযোজ্য ক্ষেত্রে) সত্যায়িত ফটোকপি, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা পৌরসভার মেয়র বা সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্রের সত্যায়িত ফটোকপি এবং প্রথম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র সংযুক্ত করতে হবে। প্রার্থীকে পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা তফসিলি ব্যাংকে ১-১৬৩১-০০০০-২০৩১ নং কোডে ট্রেজারি চালান জমা দিয়ে ট্রেজারি চালানের মূলকপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে। লিখিত পরীক্ষার প্রবেশপত্র প্রেরণের জন্য আবেদনপত্রের সাথে ৬ টাকা মূল্যের ডাক টিকিটসহ ১০ ইঞ্চি দ্ধ ৪ ইঞ্চি সাইজের খামের ওপর বিজ্ঞপ্তির স্মারক নম্বর, নিজ জেলা এবং প্রার্থীর যোগাযোগের ঠিকানা উল্লেখ করে ফেরত খাম জমা দিতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা :
খামের ওপর পদের নাম এবং নিজ জেলা উল্লেখ করে আবেদনপত্র মহাপরিচালক, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, পরিসংখ্যান ভবন, ই-২৭/এ, আগারগাঁও, ঢাকা-১২০৭ বরাবরে ডাকযোগে পাঠাতে হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫