ঢাকা, বুধবার,২৩ আগস্ট ২০১৭

গবেষণা

মোবাইল ফোনের ব্যবহারে মেরুদণ্ডের ক্ষতি হচ্ছে

নয়া দিগন্ত অনলাইন

০৯ জুন ২০১৭,শুক্রবার, ১১:২৩


প্রিন্ট

মোবাইল ফোন এখন আমাদের প্রতিদিনের সঙ্গী। বার্তা আদান-প্রদান, ইন্টারনেট ব্রাউজিং সহ বিভিন্ন কারণে দিনের অনেকটা সময় কেটে যায় মোবাইল ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে। এক নতুন গবেষণায় বিজ্ঞানীরা জানতে পেরেছেন, ক্রমাগত ওই সব ডিভাইসের স্ক্রিনের দিকে মাথা ঝুঁকে তাকিয়ে থাকা মেরুদণ্ডের জন্য ক্ষতিকর।

আমেরিকার নিউইয়র্কের স্পাইন সার্জারি ও রিহ্যাবিলিটেশন মেডিসিনের মেরুদণ্ড অস্ত্রোপচার বিভাগের প্রধান ডক্টর কেনেথ হংসরাজের গবেষণায় এ তথ্য উঠে এসেছে। মাথার নাড়াচড়ায় মেরুদণ্ডের ওপর কি প্রভাব পড়ে-তার মূল্যায়নে তার এই গবষেণা।

গবেষণায় বলা হয়েছে, বেশিরভাগ মানুষই মোবাইল ফোনে বার্তা আদান-প্রদানের সময় একটু ঝুঁকে পড়ে। মাথা ঝুঁকে পড়লে মেরুদণ্ডের ওপর চাপ বেড়ে যায়। মাথা ১৫ ডিগ্রি কোণে ঝুঁকে পড়ে, ৪৫ ডিগ্রি কোন হলে চাপ দাঁড়ায় ৪৯ পাউন্ড আর ৬০ ডিগ্রি কোন হলে সেটা বেড়ে দাঁড়ায় ৬০ পাউন্ডে।

ডক্টর হংসরাজ জানান, আপনার চারপাশটা লক্ষ্য করে দেখুন, সবাই প্রায় মাথা নুইয়ে চলছে। এই মহামারী অব্যাহত থাকলে খুব শিগগিরই বহু মানুষকে মেরুদণ্ডের চিকিৎসা করাতে হবে। মোবাইল ডিভাইস ব্যবহারে সময় মাথা ঝোঁকানোর প্রবণতার সমাধান সম্ভবত নেই। তাই তিনি বলেছেন, মানুষের উচিত বার্তা পড়ার করার সময়ে মাথা না ঝুঁকিয়ে, যতটা সম্ভব চোখ সোজা রেখে মোবাইল ব্যবহার করা। মাথার অবস্থানটা এমন হওয়া উচিত যেন দুই কাঁধ ও দুই কান সমান্তরালে থাকে।

সূত্র : ওয়াশিংটন পোস্ট

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫