দুবাইয়ের রাস্তায় প্রথম রোবট পুলিশ

নয়া দিগন্ত অনলাইন

সংযুক্ত আরব আমিরাতের দুবাই পুলিশ বিভাগে প্রথম একটি রোবট পুলিশ অফিসার নিয়োগ দেয়া হয়েছে।
বুধবার এটি বিশ্বের উচ্চতম টাওয়ার বুর্জ আল-খলিফার পাদদেশে অ্যাটেনশন পজিশনে দাঁড়িয়ে থাকে। পথচারী ও পর্যটকরা এ সময় নতুন এ রোবট পুলিশের সঙ্গে সেলফি তোলেন।
রোবটটি শহরের শপিং মল ও পর্যটন এলাকাগুলোতে টহল দেবে এই রোবট।
এর মাধ্যমে মানুষ কোন অপরাধের তথ্য দিতে পারবে, জরিমানা প্রদান করতে পারবে এবং এর বুকে থাকা টাচস্ক্রিন ব্যবহার করে বিভিন্ন তথ্য নিতে পারবে।
রোবটের মাধ্যমে সংগৃহীত এই তথ্য পরিবহণ এবং ট্রাফিক পুলিশকেও দেয়া হবে।
দুবাইয়ের সরকার বলছে, ২০৩০ সালের মধ্যে পুলিশ বাহিনীর ২৫ শতাংশ রোবটিক করার লক্ষ্য আছে তাদের, তবে সেটা মানুষকে প্রতিস্থাপন করবে না।
দুবাই পুলিশের স্মার্ট সার্ভিসের পরিচালক ব্রিগেডিয়ার খালিদ আল-রাজুকি বলেন, ‘এই যন্ত্রের মাধ্যমে আমরা আমাদের অফিসারদের প্রতিস্থাপন করবো না। তবে যেহেতু দুবাইতে মানুষের সংখ্যা বাড়ছে, আমরা চাই পুলিশ অফিসাররা যাতে একটি নিরাপদ শহর গড়ায় মনোযোগ দিয়ে কাজ করতে পারে।’
তিনি বলেন, এই উপায় ব্যবহার করে তারা সর্বক্ষণ মানুষকে সেবা দিতে পারবেন। একইসাথে কমান্ড এবং কন্ট্র্রোল সেন্টারের সাথে সারাক্ষণ সংযুক্ত থাকার মাধ্যমে অপরাধ দমনেও এসব রোবট সহায়তা করতে পারবে।
পাল রোবটিক্সের তৈরি এই বিশেষ রোবট এ সপ্তাহেই গালফ তথ্য এবং নিরাপত্তা মেলায় উপস্থাপন করা হয়।
বর্তামানে এটি শুধুমাত্র ইংরেজি ও আরবিতে যোগাযোগ করতে পারে, তবে এতে রুশ, চাইনিজ, ফরাসি ও স্প্যানিশ ভাষাও সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে।
আগামী বছর আরো একটি রোবট দুবাই পুলিশ বাহিনীতে যোগ দেয়ার কথা রয়েছে। তবে তা নির্ভর করবে অর্থায়নের ওপর।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.