ঢাকা, বুধবার,১৩ ডিসেম্বর ২০১৭

গৃহস্থালি

সেহরির ৩ পদ

নয়া দিগন্ত অনলাইন

২১ মে ২০১৭,রবিবার, ১৬:১৭


প্রিন্ট

রেসিপি দিয়েছেন বদরুননেসা নিপা

হোল ফিশ ফ্রাই

উপকরণ : রুপচাঁদা মাছ ১টি, আদাবাটা আধা চা মামচ, রসুনবাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, জিরাবাটা আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, তেল পরিমাণমতো, লবণ পরিমাণমতো।
প্রণালি : রুপচাঁদা মাছ পরিষ্কার করে ভালো করে ধুয়ে নিন। কাঁচি দিয়ে লেজ ও পাখনা কেটে নিন। ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে দু’পিঠে ছুরি দিয়ে চিরে দিন কেটে নন। সব মসলা মেখে ২ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করে মাছ দিন। ঢেকে অল্প আঁচে কিছুক্ষণ রান্না করুন। ভালোভাবে ভাজা ভাজা করুন। মাঝে একবার উল্টে দিন যেন মাছটা ভালোভাবে সিদ্ধ হয়। ভাজা হলে উঠিয়ে সালাদের সাথে পরিবেশন করুন।

 

ভুনা গোশত

উপকরণ : গরুর গোশত ৫০০ গ্রাম, পেঁয়াজ (মোটা কুচি) দেড় কাপ, আদাবাটা এক চা চামচ, রসুনবাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, পুদিনাকুচি পরিমাণমতো, কাঁচামরিচ ফালি চার পাঁচটি, দারচিনি দুই টুকরো, এলাচি দু’টি, লবণ ও তেল পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, তেজপাতা দু’টি।
প্রণালি : গোশত পাতলা পাতলা টুকরো করে কেটে নিন। ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। গোশত সব মসলা দিয়ে মেখে রেখে দিন। আধা ঘণ্টা পর গোশত অল্প পানি দিয়ে সেদ্ধ করে নিন। পানি শুকিয়ে ফেলুন। কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ দিয়ে ভাজুন। পাঁচ মিটিন পর এতে সেদ্ধ গোশতগুলো দিন।
অল্প আঁচে অনেকক্ষণ ধরে ভাজুন। বেশ ভাজা ভাজা হয়ে গেলে নামিয়ে নিন।

পাঁচমিশালি সবজি

উপকরণ : পছন্দমতো সবজি ২ কাপ (ডুমো করে কাটা কয়েক পদ), তেল ২ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, তেজপাতা ১টি, লবণ স্বাদ অনুসারে, আদা-রসুনবাটা ১ চা চামচ, পেঁয়াজ ১টি (কুচি করা), নারকেল (কোরানো) আধা কাপ, কাঁচামরিচ ৪টি।
প্রণালি : কড়াইয়ে তেল গরম করে তাতে পাঁচফোড়ন, তেজপাতা দিয়ে ভাজতে থাকুন। দুই মিনিট পর সব মসলা ও সবজি ভাজুন। মিনিট পাঁচেক পর জ্বাল একেবারে কমিয়ে দিয়ে সবজি রান্না করতে থাকুন। মাঝে মাঝে নেড়ে দিন। সবজি সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫