ঢাকা, বুধবার,২৭ সেপ্টেম্বর ২০১৭

আরো খবর

তমদ্দুন মজলিসের আলোচনায় বক্তারা

সংবিধানে নজরুলের জাতীয় কবির স্বীকৃতি না থাকা দুঃখজনক

নিজস্ব প্রতিবেদক

২০ মে ২০১৭,শনিবার, ০১:৫২


প্রিন্ট
তমদ্দুন মজলিসের উদ্যোগে নজরুল সাহিত্যের বিপ্লবী রূপ শীর্ষক আলোচনা সভা : নয়া দিগন্ত

তমদ্দুন মজলিসের উদ্যোগে নজরুল সাহিত্যের বিপ্লবী রূপ শীর্ষক আলোচনা সভা : নয়া দিগন্ত

সবপর্যায়ের পাঠ্যসূচিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রচিত সাহিত্য অন্তর্ভুক্ত করাসহ সাত দফা দাবি জানিয়েছে ভাষা আন্দোলনের স্থপতি সংগঠন তমদ্দুন মজলিস।
গতকাল জাতীয় প্রেস কাবে কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তমদ্দুন মজলিসের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাবুদ্দীন খান এ দাবি জানান। অন্যান্য দাবির মধ্যে রয়েছেÑ প্রতিষ্ঠান ও ব্যক্তিপর্যায়ে যেসব সংস্থা নজরুল চর্চায় নিবেদিত আছে, তাদের উৎসাহ প্রদান ও পর্যাপ্ত অনুদানের ব্যবস্থা করা, নজরুল ইনস্টিটিউটের জেলা-উপজেলা পর্যায়ে শাখা প্রতিষ্ঠা করা, নজরুল সাহিত্য গবেষক ও শিল্পীদের সার্বিক সহযোগিতাসহ প্রয়োজনীয় ভাতার ব্যবস্থা করা এবং গবেষক ও শিল্পীদের মধ্যে যারা মারা গেছেন রাষ্ট্রীয় উদ্যোগে তাদের একটি অ্যালবাম তৈরি করা।
তমদ্দুন মজলিসের সভাপতি ড. মুহাম্মাদ সিদ্দিকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, শিশু সাহিত্যিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব আলী ইমাম। বক্তব্য রাখেনÑ ভাষাসৈনিক অধ্যাপক আব্দুল গফুর, অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান, নজরুল গবেষক শফি চাকলাদার, ড. মোহাম্মদ একরামুল ইসলাম, এম এ হান্নান প্রমুখ।
সভায় ‘নজরুল সাহিত্যের বিপ্লবী রূপ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন, নজরুল গবেষক ও সাংবাদিক শেখ দরবার আলম। অনুষ্ঠানে শিল্পী খালিদ হোসেনকে নজরুল সঙ্গীতে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ নজরুল পদক দেয়া হয়। এ ছাড়া দেশব্যাপী রচনা প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫