ঢাকা, সোমবার,২১ আগস্ট ২০১৭

নগর মহানগর

পাঠ্যসূচিতে পরিবেশ বিষয় থাকতে হবে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

২০ মে ২০১৭,শনিবার, ০০:২৯


প্রিন্ট

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, পরিবেশ রক্ষা করে উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার মাধ্যমেই টেকসই উন্নয়ন অর্জন সম্ভব। আর এ জন্য শিশুকাল থেকেই পরিবেশের বন্ধু হিসেবে গড়ে ওঠা জরুরি। স্কুলের সব পাঠ্যসূচিতেই পরিবেশ বিষয়টি অন্তর্ভুক্ত থাকতে হবে।
‘প্রকৃতির বন্ধনে প্রাণের স্পন্দনে’ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল কাকরাইলে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর তাদের নিয়মিত মাসিক পত্রিকা নবারুণের খুদে লেখক ও আঁকিয়েদের নিয়ে আয়োজন ‘নবারুণ পরিবেশ সম্মেলন’ এ মন্ত্রী এ কথা বলেন।
সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু শিশু-কিশোরদের সাথে অন্তরঙ্গ আলাপকালে পরিবেশ রক্ষা নিয়ে ছন্দোবদ্ধ স্লোগান দেন। শত শিশু-কিশোর এ সময় মন্ত্রীর সাথে কণ্ঠ মিলিয়ে বলেÑ ‘ভালো করে লেখাপড়া শিখব, পশুপাখি গাছপালা মায়া করব, ঘরবাড়ি আশপাশ ঠিকঠাক রাখব।’ তিনি বলেন, সরকারি কিশোর পত্রিকা নবারুণভিত্তিক সম্মেলনে শিশু-কিশোরেরা পরিবেশ রক্ষা ও এর যতœ নেয়ার বিষয়ে নতুনভাবে উজ্জীবিত হয়েছে।
হাসানুল হক ইনু এ সময় অনলাইনে নবারুণ পত্রিকা পাঠ উদ্বোধন করেন। এখন থেকে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের ওয়েবসাইট www.dfp.gov.bd এর প্রকাশনা অংশ থেকে নবারুণ ডাউনলোড করা যাবে এবং facebook.com/nobarunpotrikabd সাইটে পত্রিকাটি পড়া যাবে।
চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেনের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনজুরুর রহমান। তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো: ইব্রাহিম খলিল, গণযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক মো: জাকির হোসেন এবং জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শচীন্দ্রনাথ হালদারসহ শিশু-কিশোর লেখক, আঁকিয়ে ও তাদের অভিভাবকদের উপস্থিতিতে সম্মেলনটি সঞ্চালনা করেন খুদে লেখক মীম নোশিন নাওয়াল খান। পরিবেশ রক্ষা নিয়ে আলোচনা করেন গবেষক সাজিদ করিম ও লেখক মোকারম হোসেন।
সম্মেলন শেষে তথ্যমন্ত্রী অধিদফতরের ছাদে ‘নবারুণ ছাদ-বাগান’ পরিদর্শন করেন। এ সময় বাগানের বিভিন্ন উদ্ভিদের সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরেন নবারুণ সম্পাদক নাসরিন জাহান লিপি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫