ঢাকা, বুধবার,২৪ মে ২০১৭

বিবিধ

ঘুম থেকে উঠে এই কাজগুলো করবেন না!

নয়া দিগন্ত অনলাইন

১৯ মে ২০১৭,শুক্রবার, ১০:৫৭


প্রিন্ট

সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস আছে? যদি থাকে তাহলে ভালো। তবে আজকাল অনেকেই দেড়িতে ঘুম থেকে উঠেন। আর ছুটির দিনে তো কথাই নেই। তবে ঘুম থেকে উঠেই এমন কিছু করবেন না, যাতে আপনার শরীরের ক্ষতি করে। কী সেই বিষয়গুলো? জেনে নিন এখানে-

১) ঘুম থেকে উঠেই যা করবেন : অনেকেই রয়েছেন যারা অ্যালার্ম বাজার সাথে সাথেই হুড়মুড় করে বিছানা থেকে নেমে পড়েন। সাবধান! ভুলেও কখন এমনটা করবেন না। এই সময় আপনার শরীরের সমস্ত স্নায়ুতন্ত্র বিশ্রামে থাকে। দীর্ঘক্ষণ সক্রিয় থাকে না আপনার অঙ্গ-প্রত্যঙ্গও। তাই তাড়াহুড়ো করে এমন কাজ করলে কিন্তু ঘটে যেতে পারে মারাত্মক বিপদ। আবার ঘুম চোখে বিছানাতেও বসে থাকা সমস্যার সমাধান নয়। বরঞ্চ ঘুম থেকে ওঠার সময় বিছানাতে শুয়ে শুয়ে হাত-পা এর ফ্রি এক্সারসাইজ অথবা এমনই হালকা করে আড়মোড়া ভেঙে শরীরকেও সুপ্রভাত জানিয়ে ধীরে ধীরে উঠে বসে একইরকমভাবে হাত-পা নাড়াতে থাকুন। তারপরে নামুন বিছানা থেকে।

২) বেড টি চাইই চাই : বেড টি ছাড়া অনেকেই দিন শুরু করতে পারেন না। বিছানায় বসে বসেই এই বাবুয়ানি কায়দায় আরপনারও কি দিন শুরু হয়? তাহলে শুধরে নিন নিজেকে। খালি পেটে অ্যাসিডিক কিছু না পান করে, আপনি নাস্তার পরেই চা বা কফি পান করুন। এতে আপনার হজম-শক্তিও ঠিক থাকবে, হবে না পেটের কোনো রকম সমস্যা।

৩) চোখ খুলেই ফোন : একেবারেই এটা করবেন না। আরে ফোন তো আপনার সাথেই রয়েছে। কিন্তু দীর্ঘদিন যদি এই অভ্যাস চালিয়ে যান তাহলে কিন্তু শরীর একসময় আপনাকে ঠিক জবাব দিয়ে দেবে। কারণ সকালে ঘুম থেকে উঠেই নেট অন করে এদিকে সেদিকে ঘুরে শান্তি পান। এতে কিন্তু আপনার মনের ওপর চাপ পড়ে। চাপ পড়ে চোখের ওপরেও। তাই শরীর ও মনের ক্ষতি না চাইলে, সারাদিন তো পড়ে রয়েছে, সকালটুকু না হয় একটু দূরে থাকলেন এই ছোট্ট যন্ত্রটির থেকে…।

সূত্র : ইন্টারনেট

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫