অর্থনৈতিক সমৃদ্ধিতে নতুন ভ্যাট আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : এনবিআর চেয়ারম্যান

খুলনা ব্যুরো
জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ বিভাগের সিনিয়র সচিব মো: নজিবুর রহমান বলেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে নতুন ভ্যাট আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ঝামেলামুক্ত ব্যবসা পরিচালনার ক্ষেত্রে এ আইন নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। তিনি খুলনার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট অফিস প্রাঙ্গণে তিন দিনব্যাপী ভ্যাট রেজিস্ট্রেশন মেলার উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন। 
এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের সারিতে নিয়ে যেতে রাজস্ব আদায় উন্নয়নের অক্সিজেন হিসেবে কাজ করবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে প্রণয়ন করা হয়েছে, যেটি আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। আইনটির সব কার্যক্রম অনলাইন ভিত্তিক ব্যবস্থায় পরিচালিত হবে। তিনি জানান, অনলাইনে ভ্যাট নিবন্ধন (e-BIN) করতে একজন ব্যবসায়ীর সর্বোচ্চ পাঁচ মিনিট লাগবে। ব্যবসায়ীরা তাদের নিজস্ব ব্যবসাপ্রতিষ্ঠানে  বসেই নিবন্ধন কার্যক্রম স¤পন্ন করতে পারবেন। তা ছাড়া তাদের সহযোগিতার জন্য ভ্যাট নিবন্ধন সার্ভিস সেন্টার, ভ্রাম্যমাণ মোবাইল ভ্যান থাকবে এবং যেকোনো প্রয়োজনে সংশ্লিষ্ট কর্মকর্তারা তাদের সহযোগিতা করে যাবেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মংলা কাস্টম হাউজের কমিশনার মারগুব আহমেদ। বক্তৃতা করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সুলতান মোহাম্মদ ইকবাল, অতিরিক্ত পুলিশ কমিশনার মাহবুব হাকিম, খুলনা জেলা প্রশাসক মো: আমিন উল আহসান ও খুলনা চেম্বার প্রতিনিধি শরীফ আতিয়ার রহমান। পরে তিনি বেলুন ও ফিতা কেটে ভ্যাট নিবন্ধন (e-BIN) মেলার উদ্বোধন করেন। এর আগে তিনি ভ্যাট অনলাইন সার্ভিস সেন্টার ও ভ্যাট অনলাইন হেল্প ডেক্সের উদ্বোধন করেন। অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান ভ্যাট এডুকেশন ফোরামের বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.