জেবেত ৫ হাজার মিটার দৌড়ে প্রথম হন  : ওয়েবসাইট
জেবেত ৫ হাজার মিটার দৌড়ে প্রথম হন : ওয়েবসাইট

জেবেতের ডাবল অ্যাথলেটিকসে

ফাইনালে আজারবাইজান
ক্রীড়া প্রতিবেদক
ইসলামিক সলিডারিটি গেমসের অ্যাথলেটিকসের ট্র্যাকে স্বপ্নিল সময় পার করছে বাহরাইন। বাজিমাত করেছেন দেশটির পুরুষ-মহিলা বিভাগের তারকা স্প্রিন্টার আলি খামিস খামিস ও লং ডিসটেন্স রানার রুথ জেবেত। মাত্র এক দিনের ব্যবধানে তারা দুইজন স্বর্ণপদক উপহার দিয়েছেন। তাদের দুইজনের দাপটে কোণঠাসা কাটল বাকুতে চলমান চতুর্থ ইসলামিক সলিডিারিটি গেমসের (আইএসএসএফ) অ্যাথলেটিকসের ট্র্যাকে পুরুষদের ৪০০ মিটার স্প্রিন্ট ও মহিলাদের ৫ হাজার মিটারের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে।
গতকাল মহিলাদের ৫০০০ মিটারের স্ট্রেপলচেজের রেসে দুর্দান্ত পারফরম্যান্সেই চলমান আসরের নিজের দ্বিতীয় স্বর্ণপদক জয় করেন জেবেত। টানা দ্বিতীয় স্বর্ণপদকের রেসে তিনি হারিয়ে দেন প্রতিদ্বন্দ্বী তুরস্কের ইয়াসমিনকে। বুধবার ৩০০০ হাজার মিটারের স্টেপলচেজের শ্রেষ্ঠত্ব দখলে তাদের দুইজনের উত্তেজনায় ঠাসা দ্বৈরথ বাকু গেমসের শিরোনাম দখলে নেয়। মাত্র এক দিন পরই ফের অ্যাথলেটিকসের ট্র্র্যাকে চরম প্রতিদ্বন্দ্বিতা শেষে অলিম্পিক চ্যাম্পিয়ন জেবেত হারিয়ে দেন ৫ ও ১০ হাজার ইউরোপীয় স্টেপলচেজের চ্যাম্পিয়ন ইয়াসমিনকে।
১৪ মিনিট ৫৩ দশমিক ৪১ সেকেন্ড সময় নিয়ে বাকু গেমসে মহিলাদের ৫০০০ মিটার স্টেপলচেজের স্বর্ণপদক নিশ্চিত করেন জেবেত। চলমান আসরে তারা ব্যক্তিগত দ্বিতীয় স্বর্ণপদকের সাফল্যে রৌপ্যেই তুরস্কের মহিলা অ্যাথলেট ইয়াসমিনকে সন্তুষ্ট থাকতে হয়। জেবেতের টানা দুই ইভেন্টের শ্রেষ্ঠত্ব বাড়তি প্রেরণা হয় স্বদেশী অ্যাথলেট এশিয়ান চ্যাম্পিয়ন আলি খামিস খামিসের। বৃহস্পতিবার বাকুর ট্র্যাকে তার গতির তাণ্ডবে অ্যাথলেটিকসে তৃতীয় স্বর্ণপদক নিশ্চিত হয় বাইরাইনের। পুরুষদের ৪০০ মিটার স্প্রিন্টের ফাইনালে তিনি প্রমাণ দেন ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের। ৪৫ দশমিক ৫৪ সেকেন্ড সময় নিয়ে আলি সবার আগে পৌঁছে যান ফিনিশিং লাইনে।
বাকু গেমসের ফুটবলে সাফল্য অব্যাহতই রাখল স্বাগতিক আজারবাইজান। গতকাল অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে তাদের সামনে দাঁড়াতেই পারেনি আফ্রিকান জায়ান্ট আলজেরিয়া। দলটিকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের প্রথম দল হিসেবে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে স্বাগতিক আজারবাইজান। তাদের পক্ষে একটি করে গোল করেন অধিনায়ক রুসলান ও ইসায়েভ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.