তদন্তে সাবেক এফবিআই প্রধান রবার্ট মুলার

বিবিসি
যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার সম্ভাব্য প্রভাব এবং ডোনাল্ড ট্রাম্পের প্রচারশিবিরের সাথে মস্কোর কথিত যোগাযোগ নিয়ে তদন্ত পরিচালনায় বিশেষ কাউন্সেলের দায়িত্ব পেয়েছেন সাবেক এফবিআই প্রধান রবার্ট মুলার। যুক্তরাষ্ট্র কংগ্রেসের ডেমোক্র্যাট ও কিছু রিপাবলিকান সদস্যের স্বাধীন তদন্তের দাবির মুখে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বুধবার মুলারের নাম ঘোষণা করে। 
পেশায় আইনজীবী মুলার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের পরিচালকের দায়িত্ব পালন করেছেন পুরো এক যুগ। এ তদন্তে তার নাম ঘোষণা করে যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেছেন, বাইরে থেকে কাউকে এই তদন্তে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে ‘জনস্বার্থে’। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর বিশ্বাস, গত বছরের শেষ দিকে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল রিপাবলিকানদের পে নিতে কাজ করেছিল রাশিয়া। বিষয়টি নিয়ে তদন্ত করছিলেন এফবিআইয়ের সদ্য বরখাস্ত প্রধান জেমস কোমি।
তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে কোমিকে বরখাস্ত করার পর একজন বিশেষ প্রসিকিউটর নিয়োগের দাবি জোরালো হয়। কংগ্রেসে ডেমোক্র্যাট দলীয় সদস্যদের এই স্বাধীন তদন্তের দাবি ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির কিছু সদস্যেরও সমর্থন পায়। ডিপার্টমেন্ট অব জাস্টিস বিশেষ কাউন্সেল হিসেবে মুলারের নাম ঘোষণার পর ঘণ্টাখানেক পর এক বিবৃতিতে ট্রাম্প বলেন, তিনি এ বিষয়টির দ্রুত সমাধান চান। 
ট্রাম্প আশা প্রকাশ করেন, নতুন এই তদন্তেই প্রমাণ হবে যে তিনি এবং তার দল কোনো অপরাধে জড়ায়নি। অবশ্য হোয়াইট হাউজের আগে বলেছিল, এ তদন্তের নেতৃত্বে বাইরের কাউকে প্রয়োজন নেই। ট্রাম্পের বিবৃতিতে বলা হয়, ‘আমরা যা জানি, সুচারু তদন্ত হলে সেটাই নিশ্চিত হবে। আমার প্রচার দলের সাথে বিদেশী কারো কোনো সংশ্রব ছিল না।’

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.