ঢাকা, মঙ্গলবার,১২ ডিসেম্বর ২০১৭

অন্যদিগন্ত

ইরানের সাথে পরমাণু চুক্তি নবায়ন করল যুক্তরাষ্ট্র

বিবিসি ও রয়টার্স

১৯ মে ২০১৭,শুক্রবার, ০০:০০


প্রিন্ট
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ইরানের সাথে সম্পাদিত পারমাণবিক চুক্তিকে ‘সবচেয়ে বাজে চুক্তি’ বলে তীব্র সমালোচনা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চুক্তিটি বাতিলের হুমকি দিয়েছিলেন। কিন্তু কাজের েেত্র করলেন ঠিক তার উল্টোটি। বাতিল না করে চুক্তি নবায়নের ঘোষণা দিলেন তিনি। এর ফলে ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের মেয়াদ আরো বাড়ল। গত বুধবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বিবৃতিতে বলা হয়, ‘ইরানের পারমাণবিক কর্মসূচি বন্ধের বিনিময়ে বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহারের যে চুক্তি হয়েছিল, মার্কিন প্রশাসন তা মেনে চলছে। এর আওতায় চুক্তি নবায়ন করা হয়েছে।’
২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার উদ্যোগে আন্তর্জাতিক পগুলোর সাথে সমঝোতা চুক্তিতে রাজি হয় ইরান। এর ফলে দেশটি পারমাণবিক কর্মসূচি থেকে সরে আসে। বিনিময়ে ইরানের ওপর জারি করা নিষেধাজ্ঞা পর্যায়ক্রমে তুলে নিতে রাজি হয় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। এ চুক্তিকে বারাক ওবামা ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির কূটনৈতিক সফলতা বিবেচনা করা হয়। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তির ঘোরবিরোধী। তিনি মনে করেন, এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের স্বার্থ রা হয়নি। এতে এককভাবে ইরানের স্বার্থ রা করা হয়েছে। 
নির্বাচনী প্রচারের সময় তিনি এ চুক্তিকে ‘সবচেয়ে বাজে চুক্তি’ বলে মন্তব্য করেন। মতায় গেলে এটি বাতিল করবেন বলে জানান। কিন্তু মতা নেয়ার পর এ ইস্যুতে ইউটার্ন নিয়েছেন ট্রাম্প। বাতিলের পরিবর্তে মেয়াদ বাড়ালেন আলোচিত এ চুক্তির। তবে মার্কিন প্রশাসনের ভাষ্য, ইরান ২০১৫ সালের চুক্তি মেনে চললেও সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক হিসেবে দেশটির ভূমিকা উদ্বেগজনক। 
এ দিকে একই দিন মার্কিন ট্রেজারি বিভাগ ইরানের বিরুদ্ধে সীমিত আকারের নিষেধাজ্ঞা জারি করেছে।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫