ঢাকা, সোমবার,২৯ মে ২০১৭

অন্যদিগন্ত

ভারতীয় মুসলিম ছাত্র তৈরি করলেন সবচেয়ে ছোট স্যাটেলাইট

ইন্ডিয়া টুমরো

১৯ মে ২০১৭,শুক্রবার, ০০:০০


প্রিন্ট
তামিলনাড়–র এক অখ্যাত গ্রামে জন্ম। পড়াশোনা কোনো এক অখ্যাত স্কুলে। কিন্তু গোটা বিশ্বের মহাকাশ গবেষণায় পথ দেখাচ্ছেন ১৮ বছরের এই ভারতীয় মুসলিম ছাত্র। বিশ্বের সব রেকর্ড ভেঙে সব থেকে ছোট স্যাটেলাইট বানালেন রিফাত শারোক, যে স্যাটেলাইটের ওজন ৬৪ গ্রাম। কিছু দিনের মধ্যেই মহাকাশে পাঠানো হবে এই ছোট্ট স্যাটেলাইট। ভারতে বসেই এটি বানিয়েছেন দ্বাদশ শ্রেণীর ছাত্র রিফাত।
তামিলনাড়ুর পাল্লাপাত্তি গ্রামের বাসিন্দা রিফাত। এই স্যাটেলাইটের নাম দিয়েছেন ‘কালামস্যাট’। নাসা থেকে মহাকাশে পাঠানো হবে এই স্যাটেলাইট। আগামী ২১ জুন ওয়ালোপস আইল্যান্ড থেকে নাসার সাউন্ডিং রকেটের মাধ্যমে পাঠানো হবে এটি। এই প্রথম কোনো ভারতীয় ছাত্রের এক্সপেরিমেন্ট থেকে তৈরি স্যাটেলাইট ওড়াবে নাসা।
রিফাত জানিয়েছেন, থ্রিডি প্রিন্টিং কার্বন ফাইবার মূলত ব্যবহার করা হয় এই স্যাটেলাইটে। তিনি আরো জানিয়েছেন, ‘আই ডুডল লার্নিং’ নামে একটি সংস্থা ‘কিউবস ইন স্পেস’ নামে এক বিশেষ প্রতিযোগিতার আয়োজন করে। সেখান থেকেই বেছে নেয়া হয়েছে রিফাতের এই আবিষ্কার। চ্যালেঞ্জ ছিল, তৈরি করতে হবে এমন একটি ুদ্রতম স্যাটেলাইট, যা ৪ কিউব সেন্টিমিটারের মধ্যে ধরে যায়। এই নিয়ে প্রচুর গবেষণা করেছেন তিনি। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনেকেই সেই প্রতিযোগিতায় অংশ নেন ও তাদের এক্সপেরিমেন্ট তুলে ধরেন। কিন্তু রিফাতের তৈরি স্যাটেলাইটই ছিল সব থেকে হালকা। রিফাত জানিয়েছেন, এই স্যাটেলাইট তৈরির জন্য কিছু দেশী ও কয়েকটি বিদেশী জিনিস ব্যবহার করা হয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন
চেয়ারম্যান, এমসি ও প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

ব্যবস্থাপনা পরিচালক : শিব্বির মাহমুদ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫