ঢাকা, সোমবার,২১ আগস্ট ২০১৭

অন্যদিগন্ত

নাগরিক হত্যা নিয়ে জর্দান-ইসরাইলি উত্তেজনা

আনাদোলু

১৯ মে ২০১৭,শুক্রবার, ০০:০০


প্রিন্ট
পুরাতন জেরুসালেমে ইসরাইলি পুলিশ কর্মকর্তা জর্দানের এক নাগরিকের গুলি করে হত্যাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। মোহাম্মদ আল-সাকাজিকে (৫৭) গুলি করে হত্যা করে ইসরাইলি পুলিশ। তাদের অভিযোগ, সাকাজি ছুরি দিয়ে অফিসারকে আক্রমণ করেছিলেন, এ সময় তাকে হত্যা করা হয়। ইসরাইল পরিচালিত নজরদারি ফুটেজে আল-সাকাজিকে পুলিশ অফিসারের ওপর বারবার ঝাঁপিয়ে পড়তে দেখা যায়। 
জর্দান সরকারের মুখপাত্র মোহাম্মদ মোমানি এই হত্যাকাণ্ডকে অপরাধ হিসেবে বর্ণনা করেছেন এবং ইসরাইলকে মোহাম্মদ আল-সাকাজির মৃত্যুর জন্য দায়ী করেছেন।
দখলদার ইসরাইল সরকার, দখলকৃত পূর্ব জেরুসালেমে জর্দানি নাগরিক হত্যার দায় স্বীকার করেছে বলে সরকারি এক বিবৃতিতে জানিয়েছে আম্মান কর্তৃপক্ষ। কিন্তু ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিঢাহু জর্দান সরকারের বিবৃতির সমালোচনা করেছেন এবং সন্ত্রাসী হামলার সমর্থন দেয়ার জন্য জর্দানকে দোষারোপ করেছেন।
 নেতানিয়াহু এক বিবৃতিতে বলেন, এখন জর্দানের ছলচাতুরি বন্ধ করা উপযুক্ত সময়। জর্দানে সন্ত্রাসী হামলার নিন্দা জানানোর মতো, জর্দানকে অবশ্যই ইসরাইলে সন্ত্রাসী হামলার নিন্দা জানাতে হবে। জর্দানের সংবাদ সংস্থা পেত্রা জানায়, মোহাম্মদ আল-সাকাজি গত সপ্তাহে একটি সফরকারী দলের সাথে জেরুসালেমে ভ্রমণ করেছিলেন; কিন্তু দলের সাথে ফিরে আসেননি।
২০১৬ সালের সেপ্টেম্বরে, আরেকজন জর্দানের নাগরিক সাঈদ আম্রোকে নামাজ পড়ার পর হত্যা করা হয়। পুরাতন শহর দামেস্ক গেটের বাইরে তিনি একজন সৈন্যকে ছুরিকাঘাত করেন, যে গেটটি লোকজনের জন্য কেবল শুক্রবার খুলে দেয়া হয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫