ঢাকা, শুক্রবার,২০ অক্টোবর ২০১৭

আজকের কম্পিউটার

ফ্রান্সে জরিমানার মুখে ফেসবুক

আহমেদ ইফতেখার

১৯ মে ২০১৭,শুক্রবার, ০০:০০


প্রিন্ট

বিজ্ঞাপনদাতাদের থেকে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য সুরতি রাখতে ব্যর্থ হওয়ায় ফ্রান্সে এক লাখ ৬৬ হাজার ডলার জরিমানার সম্মুখীন হয়েছে ফেসবুক। এই জরিমানা আরোপ করেছে ফ্রান্সের ডাটা পর্যবেণ সংস্থা সিএনআইএল। ইউরোপজুড়ে ফেসবুকের কার্যক্রম নিয়ে পরিচালিত তদন্তের অংশ হিসেবে জরিমানা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে সিএনআইএল। এর আগে বেলজিয়াম, নেদারল্যান্ডস, স্পেন ও জার্মানিতেও একই ধরনের তদন্তের সম্মুখীন হয়েছে ফেসবুক।
ফেসবুকের বিরুদ্ধে সিএনআইএল যখন তদন্ত শুরু করে তখন এর বেশি জরিমানা আরোপ করতে পারত না সংস্থাটি। গত বছরের অক্টোবরে ফ্রান্সে জরিমানাসংক্রান্ত নতুন আইন পাস হয়। পরিবর্তিত আইন অনুযায়ী সিএনআইএল কোনো প্রতিষ্ঠানকে সর্বোচ্চ তিন কোটি ডলার জরিমানা ধার্য করতে পারবে।
জরিমানা প্রসঙ্গে এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, আমরা অত্যন্ত শ্রদ্ধার সাথে সিএনআইএলের সিদ্ধান্তটি নাকচ করছি। ব্যবহারকারীদের গোপনীয়তা রার বিষয়টি ফেসবুক সবচেয়ে গুরুত্ব দিয়ে থাকে। ফেসবুককে আরো উন্নত পর্যায়ে নিয়ে যেতে আমরা কিভাবে তথ্যের ব্যবহার করছি তা বোঝাতে নীতিমালাগুলো আরো সহজ করা হয়েছে। গত বছর সম্মতি ছাড়া নন-ইউজারদের ওয়েব কার্যক্রমে নজরদারি বন্ধ করতে ফেসবুককে সময় বেঁধে দেয় সিএনআইএল। পাশাপাশি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য যুক্তরাষ্ট্রে পাঠানোর ওপরও নিষেধাজ্ঞা জারি করে সংস্থাটি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫