ঢাকা, বুধবার,২২ নভেম্বর ২০১৭

চট্টলা সংবাদ

সড়ক সংস্কারে চসিকের ৮৯৮ কোটি টাকার প্রকল্প

ওমর ফারুক চট্টগ্রাম ব্যুরো

১৮ মে ২০১৭,বৃহস্পতিবার, ০০:০০


প্রিন্ট

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরের তিগ্রস্ত সড়কগুলো সংস্কারে ৮৯৮ কোটি ৩১ লাখ ২১ হাজার টাকার একটি প্রকল্প গ্রহণ করেছে। ইতোমধ্যে গৃহীত প্রকল্পটি যাচাই-বাছাই শেষে প্রি-একনেক বৈঠকেও অনুমোদিত হয়। এখন অপো একনেক অনুমোদনের।
চসিকের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, নগরের তিগ্রস্ত সড়কগুলো সংস্কারের জন্য ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন গুরত্বপূর্ণ সড়ক এবং ব্্িরজ সংস্কার এবং উন্নয়নে আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ এবং সড়ক আলোকায়ন’ শীর্ষক প্রকল্প গ্রহণ করে। প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয় ৮৯৮ কোটি ৩১ লাখ ২১ হাজার টাকা। প্রকল্পের প্রধান কার্যক্রমের মধ্যে আছেÑ ৬৬৪ কোটি ৮৯ লাখ ৫৫ হাজার টাকায় ১৪৫ দশমিক ৯৮ কিলোমিটার দৈর্ঘ্যরে ১০৭টি সড়ক সংস্কার। ১২৫ কোটি ২৭ লাখ ৪৯ হাজার ৩৬টি ব্রিজ নির্মাণ। ৫৯ কোটি ২ লাখ টাকায় ৯১টি যানবাহন ক্রয়। ২৩ কোটি ৬০ লাখ টাকায় ৪টি অ্যাসকেলেটরসহ ফুটওভারব্রিজ নির্মাণ। ১২ কোটি ৭৫ লাখ টাকায় ১৫টি ট্রাফিক সিগন্যাল নির্মাণ। ১০ কোটি টাকায় কোয়ালিটি নিয়ন্ত্রণ ল্যাব যন্ত্রপাতি ক্রয় করা।
চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী বলেন, প্রায় ৮৯৯ কোটি টাকায় গৃহীত প্রকল্পটি যাচাই-বাছাই শেষে প্রি-একনেক সভায় অনুমোদন দেয়া হয়। এটি একটি দৃশ্যমান প্রকল্প। এই প্রকল্পের আওতায় চট্টগ্রাম শহরের প্রধান প্রধান সড়কগুলোকে সংস্কার করা হবে। ফুটওভারব্রিজও করা হবে। লাগানো হবে এলইডি লাইট। ফুটপাথগুলোকেও সৌন্দর্যমণ্ডিত করা হবে। এই প্রকল্পের মাধ্যমে স্মার্ট সিটি বাস্তবায়নেরই একটি ধাপ।
জানা যায়, প্রতি বছর বর্ষা মওসুমে নগরের সড়কগুলো খানাখন্দে ভরে যায়। এ কারণে যানবাহন চলাচলও কঠিন হয়ে পড়ে। বিশেষ করে ছোট তিন চাকার যানবাহনগুলো চলাচলে বেশ বেগ পেতে হয়। যানবাহনও চলাচল করে অতি কম গতিতে। এ কারণে সড়কে নিত্যসঙ্গী হয় যানজট। দুর্ভোগে পড়তে হয় সাধারণ যাত্রীদের। যাত্রী ও পরিবহন চালকদের অভিযোগ, চসিকের নিয়মিত তদারকির অভাবে ঠিকাদার প্রতিষ্ঠান নি¤œমানের উপকরণ দিয়ে সড়ক সংস্কার করে। তাই অনেক জায়গায় সংস্কার করার কিছু দিন পরই আবার নষ্ট হয়ে যায়।
চসিকের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, বর্তমানে চসিকের ৪১ ওয়ার্ডে মোট সড়ক আছে এক হাজার ৪৯ দশমিক ২২ কিলোমিটার। এর মধ্যে পিচ ঢালাই সড়ক আছে ৫৫৫ কিলোমিটার দৈর্ঘ্যরে ৮৯১টি। কংক্রিটের আছে ২৭৩ কিলোমিটার দৈর্ঘ্যরে এক হাজার ২৭টি। ইটের সড়ক আছে ৯ হাজার ৪১২ কিলোমিটার দৈর্ঘ্যরে ২৯৪টি। কাঁচা সড়ক আছে ১২৭ কিলোমিটার দৈর্ঘ্যরে ৪৯৭টি।
চসিকের প্রকৌশলীরা মনে করেন, ৮৯৯ কোটি টাকার প্রকল্পটি বাস্তবায়িত হলে নগরীতে দৃশ্যমান ইতিবাচক পরিবর্তন আসবে।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫