প্রতিকী ছবি
প্রতিকী ছবি

দেশীয় পাদুকাশিল্প রক্ষায় অবাধ আমদানি বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক

দেশীয় পাদুকা শিল্প রক্ষায় বিদেশি জুতার অবাধ আমদানি বন্ধ করতে অর্থমন্ত্রীর প্রতি দাবি জানিয়েছেন বিপ্লবী পাদুকা শিল্প শ্রমিক সংহতির নেতৃবৃন্দ। একই সাথে তারা জুতা তৈরীর কাঁচামাল ও পণ্যের উপর ভ্যাট প্রত্যাহারের দাবি জানান। পাদুকা শ্রমিকদের উন্নয়নে বাজেটে বিশেষ বরাদ্দেরও দাবি করেন তারা।

রাজধানীর তোপখানা রোডের কমরেড নির্মল সেন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে বিপ্লবী পাদুকা শিল্প শ্রমিক সংহতির কেন্দ্রীয় নেতৃবৃন্দ এ আহবান জানান।

নেতৃবৃন্দ জুতা তৈরীর কাঁচামাল ও পণ্যের উপর ভ্যাট প্রত্যাহার করারও দাবি জানান। একই সাথে তারা শুল্ক ফাঁকি দিয়ে অবৈধ পথে জুতা আমদানির বিরুদ্ধে ব্যবস্থা নেবারও দাবি জানান। তারা পাদুকা শিল্পকে জাতীয় শিল্প হিসাবে ঘোষণা এবং পাদুকা শিল্পের জন্য আলাদা শিল্প নগরী গড়ে তোলারও প্রস্তাব দেন। তারা আসন্ন জাতীয় বাজেটে পাদুকা শ্রমিকদের উন্নয়নে বিশেষ বরাদ্দ প্রদানেরও দাবি জানান। তারা পাদুকা শিল্পের শ্রমিকদের সারা বছর কাজ, বাঁচার মতো মজুরী, নিয়োগপত্র, পরিচয়পত্র ও চাকুরীর নিরাপত্তা নিশ্চিত করবার জন্য মালিক ও সরকারের প্রতি দাবি জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. ইমরান হোসেন। উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, উপদেষ্টা আকবর খান, সংগঠনের সভাপতি আঙুর মিয়া, কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ, সাইফুল ইসলাম, নুর আলম, রিয়েল আহমেদ, কামাল হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলনে পাদুকা শ্রমিক নেতৃবৃন্দ পাদুকা শিল্প রক্ষা, এর বিকাশ এবং পাদুকা শ্রমিকদের বাঁচার দাবিতে নেতৃবৃন্দ পাদুকা শিল্পকে জাতীয় শিল্প হিসাবে ঘোষণার দাবি করেন। তারা পাদুকা শিল্পের জন্য আলাদা শিল্পনগরী স্থাপনের পরামর্শ দেন। স্বীয় পাদুকা শিল্প বিকাশে সরকারি উদ্যোগে স্বল্প ও দীর্ঘমেয়াদী পদক্ষেপ গ্রহণ এবং শ্রমিকদের সারা বছর কাজ, বাঁচার মত মজুরী, নিয়োগপত্র, পরিচয়পত্র ও চাকুরীর নিরাপত্তা নিশ্চিতের দাবি করেন তারা। শ্রমিকদের সার্ভিস বুক প্রদানসহ আইএলও সনদ অনুযায়ী শ্রমিকদের গণতান্ত্রিক ও মানবিক অধিকার নিশ্চিতেরও দাবি করেন তারা। জাতীয় মজুরী কমিশন গঠন করে বাজারদর ও জীবনযাত্রার ব্যয়ভারের সাথে সংগতি রেখে নি¤œতম মজুরী ঘোষণা করতে বলে দাবি করেন তারা।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.