শিশুর হার্টের অপারেশনে বিশ্বে নতুন নজির

নয়া দিগন্ত অনলাইন

শিশুর হার্টের অপারেশনে নতুন নজির স্থাপিত হলো। বিশ্বের ক্ষুদ্রতম শিশুর সফল অস্ত্রোপচার হলো ভারতের রাজস্থানে।

মাত্র ২৮ সপ্তাহেই জন্ম নেয় বেবি অফ এসপি জৈন। এখনও নামকরণ না হওয়ায় বাবা-মার নামেই পরিচিত হচ্ছে সে। জন্মের সময় তার ওজন ছিল মাত্র ৪৭০ গ্রাম। তার এখনও চোখ ফোটেনি, ফুসফুস তৈরি হয়নি, ত্বক ছুঁলে মনে হয় খসখসে কাগজ। অত্যন্ত দুর্বল শিশুটিকে যে বাঁচানো সম্ভব হবে, তাই প্রথমে কেই ভাবেনি। কিন্তু অসাধ্য সাধন করলেন উদয়পুরের গীতাঞ্জলি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল হাসপাতালের চিকিত্‍সকরা।

জন্মের ১৫ দিন পরে এই হার্ট অপারেশন করা হল। শিশুটির হার্টের দুটি ভেসেল সংযুক্ত ছিল। সাধারণত মাতৃগর্ভেই শিশুর এই ভেসেলদুটি আলাদা হয়ে যায়। সময়ের আগেই জাত শিশুদের ক্ষেত্রে এই বিচ্ছিন্নকরণ স্বাভাবিকভাবে না হলে ওষুধের মাধ্যমে করা হয়। কিন্তু এই শিশুটির ওপরে ওষুধ কাজ না করায়, অপারেশন ছাড়া ডাক্তারদের সামনে কোনো পথ খোলা ছিল না।

শিশুটি এখনও এনআইসিইউ-তে রয়েছে। তাকে পুরোপুরি সুস্থ করে বাড়ি ফিরিয়ে নিয়ে না যেতে পারা পর্যন্ত তার বাবা-মা নিশ্চিন্ত হতে পারছেন না।

এ ধরনের আরো দু’টি ঘটনা :
তুরস্কের ইস্তাম্বুলের মেডিকানা ইন্টারন্যাশনাল হাসপাতালে ২০১৬ সালে হার্টের অপারেশন হয়েছিল ২৪ সপ্তাহ বয়সী ৪৮৯ গ্রাম ওজনের এক শিশুর।

২০১৪ সালে ভারতেই এ ধরনের আরেকটি অপারেশন হয়েছিল। সে শিশুটির বয়স ছিল ২৭.৬ সপ্তাহ এবং ওজন ছিল ৫৫০ গ্রাম। অপারেশনটি হয়েছিল মুম্বাইয়ের কোকিলাবেন আম্বানি হাসপাতালে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.